বিজ্ঞাপন

ওপেনিংয়ের ভাবনায় সাকিব-মিঠুনের নাম

August 1, 2021 | 3:39 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ইনজুরির কারণে তামিম ইকবাল আগেই ছিটকে গেছেন অস্ট্রেলিয়া সিরিজ থেকে। অসুস্থ স্বজনের পাশে থাকতে খেলতে পারছেন না লিটন দাস। ফলে আসন্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশের স্কোয়াডে ওপেনার এখন দুজন, সৌম্য সরকার ও নাইম শেখ। জৈব-সুরক্ষা বলয়ের নিয়ম মানতে নতুন করে কাউকে স্কোয়াডে যুক্ত করার সুযোগও নেই। এখন সৌম্য, নাইমের একজন বা দুজনই যদি ইনজুরিতে পড়ে যান তবে? এমন প্রশ্নে বিকল্প ওপেনার হিসেবে সাকিব আল হাসান ও মোহাম্মদ মিঠুনের নাম বলে দিলেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

বিজ্ঞাপন

বাংলাদেশ কোচ বলেছেন, তেমন প্রয়োজন পড়লে সাকিব আর মিঠুনকে পাঠানো হবে ওপেনিংয়ে। অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে কোয়ারেন্টাইন শেষে আজ রোববার (১ আগস্ট) থেকে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট দল। অনুশীলনের ফাঁকে ভার্চ্যুয়ালি সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন রাসেল ডমিঙ্গো।

ওপেনাদের নিয়ে কথা উঠলে তিনি বললেন, ‘আমরাও এই বিষয়টি নিয়ে দীর্ঘ আলোচনা করেছি। সাকিব আমাদের দলে আছে। তাকে আমরা এগিয়ে ইনিংস উদ্বোধন করাতে পারি। মোহাম্মদ মিঠুন আমাদের দলে ফিরেছে। যদিও সে মিডল অর্ডার ব্যাটসম্যান। তবে এই ফরম্যাটে তাকে দিয়েও ইনিংস শুরু করাতে পারি আমরা। তারা দুইজন আমাদের ভাবনায় আছে যদি কোনো ওপেনার ইনজুরিতে পড়ে বা অন্য কোনো সমস্যা হয়। আমি মনে করি আমাদের পর্যাপ্ত খেলোয়াড় আছে।’

গত কয়েক বছর ধরে সাকিব আল হাসান রঙিন পোশাকের ক্রিকেটে সাধারণত তিন নম্বরে ব্যাটিং করছেন। তবে ওপেনিং করার অভিজ্ঞতা কখনোই নেই তার। তবে মিঠুন ঘরোয়া ক্রিকেটে অনেকবার ওপেনিং করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটেও কয়েকবার ওপেনিং করার অভিজ্ঞতা রয়েছে তার।

বিজ্ঞাপন

দলে অবশিষ্ট থাকা দুই ওপেনারের একজন সৌম্য সরকার সদ্য সমাপ্ত জিম্বাবুয়ে সিরিজে চোট পেয়েছিলেন। স্বস্তির খবর, আজ অনুশীলন করেছেন বাঁহাতি ব্যাটার। ওয়ার্ম-আপে দলের সঙ্গে ফুটবল না খেললেও নেটে ব্যাটিং করেছেন পেসার ও স্পিনারদের বিপক্ষে। গোড়ালির চোটের কারণে জিম্বাবুয়ে সিরিজের সব ম্যাচ খেলতে পারেননি মোস্তাফিজুর রহমান। সেই ভাবনাটাও কিছুটা কমেছে। আজ নেটে বোলিং করতে দেখা গেছে মোস্তাফিজকে। সাকিব আল হাসানের পুরনো কুঁচকির সমস্যাটা মাথাচাড়া দিয়েছিল জিম্বাবুয়ে সিরিজে। আজ সাকিবও দলের সঙ্গে অনুশীলন করেছেন।

ওয়ার্ম-আপে সতীর্থদের সঙ্গে ফুটবল খেলেছেন। পরে ব্যাটিং অনুশীলন না করলেও অনেকক্ষণ বোলিং ঝালিয়ে নিয়েছেন। কোচ রাসেল ডমিঙ্গোও বললেন, দলে আর কোনো চোট সমস্যা নেই, ‘দলে বড় কোনো চোটের শঙ্কা নেই। সৌম্য সরকার চোট থেকে ফিরছে যেটি জিম্বাবুয়েতে হয়েছিল। আমি আশাবাদী সে এর মধ্যেই সুস্থ হয়ে উঠবে।’

আগের জানা গেছে, অনুশীলনে নামার আগে দুই দলের ক্রিকেটাররাই দুইবার করোনা পরীক্ষা করে নেগেটিভ হয়েছেন। তবে বিসিবির একটি সূত্র বলছে, হালকা মাথা ব্যথা থাকায় আজ অনুশীলনে আসেননি বাংলাদেশের মোসাদ্দেক হোসেন সৈকত। হোটেলেই থেকে গেছেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন