বিজ্ঞাপন

রমজানে দ্রব্যমূল্য বাড়ছে না : বাণিজ্যমন্ত্রী

April 1, 2018 | 1:43 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, চাহিদা বেশি থাকায় রমজান মাসে নিত্যপণ্যের দাম অনেক বেশি থাকে। কিন্তু এ বছর রমজানে কোনো দ্রব্যের মূল্য বাড়ানো হবে না বলে ব্যবসায়ীরা আশ্বস্ত করেছেন।

রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে রমজানের প্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ে আয়োজিত সভায় তিনি এসব কথা বলেন।

বিভিন্ন খাতে সরকারের অগ্রগতির কথা তুলে ধরে তোফায়েল আহমেদ বলেন, ব্যবসায়ী ও সরকার সবাই একই পরিবারের সদস্য। যে কারণে উন্নয়নে বিশ্বের রোল মডেলে পরিণত হয়েছে বাংলাদেশ। এক সময় যে গ্রাম ছিলো অন্ধকারে, আজ তা আলোকিত। এক সময় স্বাধীনতার পর আমরা বছরে ছয় সাত মিলিয়ন টন চা উৎপাদন করতাম, যার অধিকাংশই বিদেশে রপ্তানি করা হতো, এখন উৎপাদন করি ৮০ মিলিয়ন টন। কিন্তু এক শতাংশও রপ্তানি হয় না, এ থেকে বোঝা যায় বাংলাদেশ উন্নত হয়েছে। নিজেদের চাহিদা মেটাতেই এই চা ব্যবহার করা হচ্ছে। পণ্যের দাম বাড়ার মূল কারণ ট্রান্সপোর্ট। আগে প্রতি ট্রাকে ২০ টন পণ্য পরিবহণ করা যেতো, কিন্তু এখন ১০ থেকে ১৩ টনের বেশি পণ্য পরিবহন করা যায় না।

বিজ্ঞাপন

মেঘনা গ্রুপের চেয়ারম্যান গোলাম মোস্তফা বলেন, আমাদের ব্যবসায়ীদের সক্ষমতা বৃদ্ধি হয়েছে। এই ‍মূহুর্তে চাহিদার থেকে মজুদ অনেক বেশি। গত ফেব্রুয়ারি পর্যন্ত মজুদ হওয়ার কারণে লোকসান বেশি। সামনে দাম বাড়ার কোনো কারণ নেই। আমরা সরকারকে আশ্বস্ত করছি, সামনে রমজানে কোনো দ্রব্যের মূল্য বৃদ্ধি পাবে না।

ট্রাকে করে ১৩ টনের বেশি পণ্য পরিবহন করা যাবে না, এমন আদেশ জারি করে পণ্য পরিবহনের উপর কড়াকড়ি আরোপ করে সরকার। এই আদেশ শিথিল করার দাবি জানিয়ে গোলাম মোস্তফা বলেন, বেশি পরিমাণ পণ্য পরিবহন করতে পারলে পরিবহণ খরচ কমে আসবে এবং দ্রব্য মূল্য কমবে। এ জন্য পণ্য পরিবহনের উপর যাবতীয় বিধিনিষেধ উঠিয়ে দিতে হবে। তবেই দ্রব্যমূল্যর ঊর্ধ্বগতি রোধ করা সম্ভব হবে।

এ সময় বাণিজ্য সচিব শুভাশীষ বসু ছাড়াও বিভিন্ন ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/এমআইএস/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন