বিজ্ঞাপন

কাজে ফিরেছে শ্রমিক, খুলেছে ২২৬২টি পোশাক কারখানা

August 1, 2021 | 10:25 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কঠোর বিধিনিষেধের মধ্যে ঈদুল আজহার পর রোববার (১ আগস্ট) প্রথম দিনের মতো খুলেছে তৈরি পোশাকসহ রফতানিমুখী শিল্প কারখানা। গণপরিবহন বন্ধ থাকার মধ্যেই গার্মেন্টস খুলে দেওয়ার খবরে শ্রমিকরা কাজে যোগ দিতে কর্মস্থলে ফিরেছে পায়ে হেঁটে, ট্রাকে কিংবা পিকআপে করে। গাদাগাদি করে ফেরি কিংবা ট্রাকে করে ঢাকায় ফেরার ছবি এরইমধ্যে ফেসবুকে ভাইরাল হয়েছে। এবারও প্রশ্নবিদ্ধ হয়েছে তৈরি পোশাক মালিক ও সরকারের কর্মকাণ্ড।

বিজ্ঞাপন

শনিবারের (৩১ জুলাই) মতো রোববারও (১ আগস্ট) অনেক শ্রমিকই কাজে ফিরেছেন। রোববার খোলা ছিল ২ হাজার ২৬২ টি পোশাক কারখানা আর বন্ধ ছিল ৪৬৩টি।

পোশাক কারখানা খোলার ঘোষণায় ঢাকা ফিরছেন শ্রমিকরা, রোববার শিমুলিয়া ঘাট থেকে তোলা ছবি

শিল্প পুলিশের তথ্যমতে, বিজিএমইএ’র ১ হাজার ৬৪৮টি কারখানার মধ্যে রোববার খোলা ছিল ১ হাজার ৫১০টি কারখানা। আর বন্ধ ছিল ১৩৮টি কারখানা। বিকেএমইএ’র ৭৪৭টি কারখানার মধ্যে খোলা ছিল ৫৪৯টি কারখানা। বন্ধ ছিল ২৪৮টি কারখানা। বিটিএমএ’র ৩৩০টি কারখানার মধ্যে ২৫৩টি কারখানা খোলা ছিল। বিপরীতে বন্ধ ছিল ৭৭টি কারখানা।

তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, পোশাক খাতের ২ হাজার ৭২৫ টি কারখানার মধ্যে বন্ধ ছিল ৪৬৩টি কারখানা।

বিজ্ঞাপন

এদিকে বিজিএমইএ’র সহ-সভাপতি শহীদুল্লাহ আজীম জানিয়েছেন, বেশিরভাগ শ্রমিক রোববার কাজে যোগ দিয়েছেন। তাদের সংখ্যা মোট শ্রমিকের ৯০ থেকে ৯৫ শতাংশ।

এদিকে, শিল্প পুলিশের আওতাধীন এলাকায় পোশাকসহ সব ধরণের ৮ হাজার ২৬৬টি কারখানার মধ্যে খোলা ছিল ৪ হাজার ৮৫৭টি কারখানা। বিপরীতে ব্ন্ধ ছিল ৩ হাজার ৩৬৯টি কারখানা। অর্থাৎ খোলা কারখানার সংখ্যা ৫৯ শতাংশ ও বন্ধ কারখানার সংখ্যা ৪১ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন