বিজ্ঞাপন

মিয়ানমারে ২০২৩ সালে নির্বাচনের প্রতিশ্রুতি

August 2, 2021 | 10:11 am

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে নতুন করে এক তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হয়েছে। সেই সরকারের প্রধানমন্ত্রী হয়েছেন জান্তা প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

একইসঙ্গে, ২০২৩ সালে জরুরি অবস্থা তুলে নিয়ে ফের সাধারণ নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

এর আগে, চলতি বছরের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির বেসামরিক সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী।

বিজ্ঞাপন

রোববার (১ আগস্ট) ক্ষমতা দখলের ছয় মাসের মাথায় জান্তা প্রধান হ্লাইং জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এ কথা জানান।

প্রসঙ্গত, সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং ফেব্রুয়ারি থেকেই স্টেট অ্যাডমিনস্ট্রেশন কাউন্সিলের (এসএসি) প্রধান হিসেবে নিজেকে ঘোষণা দিয়েছেন। এই কাউন্সিলই অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে শাসন পরিচালনা করছে।

বিজ্ঞাপন

বর্তমানে মিয়ানমারের শাসনভার এসএসি'র কাছ থেকে তত্ত্বাবধায়ক সরকারের ওপর অর্পন করা হয়েছে।

এদিকে, ক্ষমতা দখলের দুই বছরের মধ্যে মিয়ানমারের শাসনভার বেসামরিক কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের কথা থাকলেও সাম্প্রতিক ঘোষণার মধ্য দিয়ে সেই সময়সীমা ছয় মাস বাড়ানো হলো।

বিজ্ঞাপন

অন্যদিকে, সেনা অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমার লাগাতার জান্তাবিরোধী বিক্ষোভ, অসহযোগ আন্দোলনে উত্তাল রয়েছে। কিন্তু জেনারেল মিন অং হ্লাইং দেশের পরিস্থিতি স্থিতিশীল রয়েছে দাবি করে অবাধ ও সুষ্ঠু বহুদলীয় নির্বাচন সফলভাবে আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছেন।

পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান মনোনীত যে কোনো বিশেষ প্রতিনিধির সঙ্গে তার সরকার কাজ করতে প্রস্তুত বলেও জানিয়েছেন হ্লাইং।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন