বিজ্ঞাপন

ইরানকেই দুষছে ব্রিটেন-আমেরিকা

August 2, 2021 | 11:44 am

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটিশ ব্যবস্থাপনায় পরিচালিত ইসরাইলি মালিকানাধীন তেলবাহী ট্যাংকারে হামলায় ইরানকেই দায়ী করেছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

বিজ্ঞাপন

রোববার (১ আগস্ট) সংবাদ মাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

এর আগে, বৃহস্পতিবার (২৯ জুলাই) আরব সাগরের ওমান উপকূলে ওই হামলার ঘটনা ঘটে। সে সময় দুই নাবিকের মৃত্যুর খবর পাওয়া যায়। যাদের একজন ব্রিটিশ এবং অন্যজন রোমানিয়ান।

একইসঙ্গে, ইরানের এই হামলাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন উল্লেখ করে; এর উপযুক্ত জবাব দেওয়ার অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডামিনিক রব বলেন, হামলায় ইরান একাধিক ড্রোন ব্যবহার করেছে বলে বিশ্বাস করে লন্ডন। এটা আন্তর্জাতিক আইনের ইচ্ছাকৃত ও স্পষ্ট লঙ্ঘন।

তিনি আরও বলেন, ইরানকে এ পথ থেকে সরে আসতে হবে।

অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছেন, ইরানই এ হামলা করেছে বলে মনে করে ওয়াশিংটন। এ ঘটনার উপযুক্ত জবাব দেওয়া হবে।

বিজ্ঞাপন

ট্যাংকারে হামলার কয়েকদিনের মধ্যেই এর সঙ্গে ইরানের জড়িত থাকার প্রমাণ রয়েছে বলে দাবি করেছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। তারপরই এ ব্যাপারে মন্তব্য করল যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

প্রসঙ্গত, ইসরাইলি ধনকুবের ইয়াল ওফের মালিকানাধীন এমভি মার্সার স্ট্রিট নামের ওই জাহাজটি লন্ডনভিত্তিক জোডিয়াক মেরিটাইম পরিচালনা করে থাকে। ওমান উপকূলের কাছাকাছি আরব সাগরে অবস্থারত ওই জাহাজের ওপর হামলা চলে।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন