বিজ্ঞাপন

রিফিউজি ফ্রেমওয়ার্ক শুধু বাংলাদেশের জন্য নয়: বিশ্বব্যাংক

August 2, 2021 | 5:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রস্তাাবিত রিফিউজি পলিসি রিভিউ ফ্রেমওয়ার্ক কেবল বাংলাদেশের জন্য নয়, বরং এটিকে বিশ্বব্যাংক একটি বৈশ্বিক দলিল হিসেবে অভিহিত করেছে। বিশ্বব্যাংক বলছে, বিশ্বব্যাপী শরণার্থী আশ্রয়দাতা দেশগুলোর প্রতি বিশ্বব্যাংকের সহায়তার কার্যকারিতা মূল্যায়ন করা হবে, যেন পরিস্থিতি ভালোভাবে পরিচালনার জন্য প্রাসঙ্গিক নীতি ও প্রতিষ্ঠানকে শক্তিশালী করা যায়।

বিজ্ঞাপন

সংস্থাটির জৈষ্ঠ্য যোগাযোগ কর্মকর্তা মেহেরিন এ মাহবুবের সই করা এক বিবৃতিতে সোমবার (২ আগস্ট) এসব কথা বলা হয়েছে। এতে বক্তব্য দিয়েছেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন। বিবৃতিতে বলা হয়েছে, এটি একটি বৈশ্বিক দলিল, যা কোনো দেশের জন্য নির্দিষ্ট নয়।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশ সরকারকে ৫৯ কোটি ডলার অনুদান দিয়ে সহায়তা করছে। এর লক্ষ্য ছিল যেন বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর মিয়ানমারে তাদের নিরাপদ ও স্বেচ্ছায় প্রত্যাবর্তন না হওয়া পর্যন্ত তাদের চাহিদা মেটানো যায় এবং আশ্রয়দাতা দেশের জনগণের ওপর প্রভাব কমিয়ে আনা যায়।

সূত্র জানায়, এরই মধ্যে রোহিঙ্গাদের বাংলাদেশের অবাধ কাজকর্মের সুযোগ দেওয়ার বিশ্বব্যাংকের প্রস্তাবের বিরোধিতা করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ধরনের প্রস্তাবের বিপক্ষে মতামত দেওয়ার জন্য অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে (ইআরডি) চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

বিশ্বব্যাংকের পক্ষ থেকে পাঠানো ‘রিফিউজি পলিসি রিভিউ ফ্রেমওয়ার্কে’ বলা হয়েছে, উদ্বাস্তুদের সমাজে অন্তর্ভুক্ত করা যায় কি না, সেটি দেখতে হবে। কিন্তু বিশ্বব্যাংকের এ প্রস্তাব মেনে নিয়ে ওই সংস্থা থেকে ঋণ নিলে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বদলে তাদের বাংলাদেশেই চিরতরে রেখে দিতে হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ কারণে ওই প্রস্তাবের পরিবর্তন না হলে উদ্বাস্তু সংক্রান্ত কোনো অর্থ বিশ্বব্যাংকের কাছ থেকে না নেওয়া কথাও বলা হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

এ সংক্রান্ত চিঠিতে বিশ্বব্যাংক উল্লেখ করেছে, ৩১ জুলাইয়ের মধ্যে কোনো মতামত না পেলে ওই প্রস্তাব সরকার মেনে নিয়েছে বলে তারা ধরে নেবে। তবে ইআরডি জানিয়েছে, এর জবাব দেওয়ার জন্য আরও ১০দিন সময় চাওয়া হয়েছে। কেননা বিভিন্ন মন্ত্রণালয়ের কাছে মতামত চাইলেও এখন পর্যন্ত কেবল পররাষ্ট্র মন্ত্রণালয়ই মতামত দিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন