বিজ্ঞাপন

টি-টোয়েন্টিতে যতবার মুখোমুখি বাংলাদেশ-অস্ট্রেলিয়া

August 3, 2021 | 10:56 am

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ২০০৩ সালে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ খেলতে যায় আর বাংলাদেশে এসেও সিরিজ খেলেছে অজিরা। রঙিন পোশাকে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তো দুই দলের লড়াই হয়েছে মোট ২১টি। তবে টি-টোয়েন্টিতে দুই দলের দ্বি-পাক্ষিক সিরিজ হয়নি কখনোই। দ্বি-পাক্ষিক সিরিজে দেখা না হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দলের মোট চারবার দেখা হয়েছে। তবে সেখানেও টাইগারদের প্রাপ্তির খাতায় শূন্যতা।

বিজ্ঞাপন

২০০৬ সালের নভেম্বর থেকে এখন পর্যন্ত ১০২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে ৩৪ ম্যাচ জিতেছে বাংলাদেশ। এই ৩৪ জয়ের একটির প্রতিপক্ষও অস্ট্রেলিয়া নয়, অর্থাৎ অস্ট্রেলিয়াকে এখনো টি-টোয়েন্টিতে হারাতে পারেনি বাংলাদেশ। এবার এই আক্ষেপটা ঘুচানোর চ্যালেঞ্জ মাহমুদউল্লাহ রিয়াদের দলের। পাঁচটি টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশে এসেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। কাল মাঠে গড়াবে প্রথম ম্যাচ।

২০০৭ সালে টি-টোয়েন্টি প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকায় অজিদের মুখোমুখি হয় বাংলাদেশ। কেপটাউনে সেবার অস্ট্রেলিয়ার কাছে ৯ উইকেটে হেরেছিল বাংলাদেশ। সেই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন ব্রেট লি। এরপর ২০১০ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সঙ্গে দ্বিতীয়বার টি-টিয়েন্টিতে মুখোমুখি হয় বাংলাদেশ। সেবার বিশ্বকাপের আসর বসে ওয়েস্ট ইন্ডিজে। বাংলাদেশকে ২৭ রানের ব্যবধানে হারিয়ে ব্যবধান ২-০ করে অস্ট্রেলিয়া।

দুই দলের তৃতীয়বারের দেখা হয় ২০১৪ সালে বাংলাদেশের মাটিতেই। সেবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ছিল বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলাতে সেবার বাংলাদেশ ৭ উইকেটের ব্যবধানে হেরেছিল। আর সর্বশেষ ২০১৬ বিশ্বকাপে ভারতের বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় বাংলাদেশ। সেখানে বদলায়নি ফলাফলের ভাগ্য। শেষবার ৩ উইকেটে ব্যবধানে হারে বাংলাদেশ।

বিজ্ঞাপন

অর্থাৎ দুই দলের মোট চারবারের দেখায় চারবারই পরাজয় বরণ করতে হয়েছে লাল-সবুজদের।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার (৩ আগস্ট) প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। সফরকারীদের বিপক্ষে এটাই তাদের প্রথম দ্বি-পাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ। বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের টি-টোয়েন্টি শুরু হবে ৩ আগস্ট। দ্বিতীয়টি ৪ আগস্ট, তৃতীয়টি ৬, চতুর্থটি ৭ এবং পঞ্চম ও শেষটি গড়াবে ৯ আগস্ট। প্রতিটি ম্যাচই গড়াবে সন্ধ্যা ৬ টায়।

দর্শকদের বহু কাঙ্ক্ষিত ও আলোচিত এ সিরিজের প্রত্যেকটি ম্যাচ বাংলাদেশ ও দেশের বাইরে থেকে লাইভ দেখতে Rabbitholebd Sports Youtube Channel -এ সাবস্ক্রাইব করুন।
সাবস্ক্রাইবের জন্য ক্লিক করুন এই লিংকে র‍্যাবিটহোলবিডি স্পোর্টস

বিজ্ঞাপন

দেশের ক্রীড়াপ্রেমীদের কাছে জনপ্রিয় একটি নাম র‍্যাবিটহোল। টাইগারদের সকল ক্রিকেট ম্যাচসহ বিপিএল, ডিপিএল সরাসরি সম্প্রচার করে থাকে দেশের জনপ্রিয় এ অনলাইন প্লাটফর্মটি।

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন