বিজ্ঞাপন

অলিম্পিক ফাইনাল: কষ্টের জয়ে ফাইনালে ব্রাজিল

August 3, 2021 | 5:08 pm

স্পোর্টস ডেস্ক

অলিম্পিক ফুটবলে স্বর্ণ পদক ধরে রাখার মিশনে আরেকধাপ এগিয়ে গেল ব্রাজিল। সেমিফাইনালে মেক্সিকোকে হারিয়ে ফাইনালে উঠে গেছেন ব্রাজিলিয়ানরা। ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ স্পেন ও জাপানের মধ্যকার দ্বিতীয় সেমিফাইনাল জয়ী দল।

বিজ্ঞাপন

বলতে হবে আজ বড় বাঁচা বেচে গেল ব্রাজিল। কদিন আগে ঘরের মাঠে কোপা আমেরিকা আয়োজন করে শিরোপা জিততে পারেনি ব্রাজিলিয়ানরা। ফাইনালে হারতে হয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে। অলিম্পিকে দৃষ্টি ছিল ব্রাজিলিয়ানদের। কিন্তু মেয়েদের ফুটবলের ব্রাজিলের অগ্রযাত্রা থেমে যায় শেষ ষোলতেই। অলিম্পিকে এই ছেলেদের ফুটবল ইভেন্টটাই একমাত্র আশা জিইয়ে রেখেছে ব্রাজিলের। আজ সেটা বড় শঙ্কার মুখোমুখি হয়েছিল। সেমিফাইনালের লড়াইয়ে ব্রাজিলের কঠিন পরীক্ষাই নিয়েছে মেক্সিকো।

মাঠের লড়াইয়ে ব্রাজিলই ছিল সেরা দল। একবার পর একটা আক্রমণ করে গেছেন রিচার্লিসনরা। কিন্তু নির্ধারিত ৯০ মিনিটে তো নয়ই অতিরিক্ত ৩০ মিনিটেও ব্রাজিলকে গোল করতে দেয়নি মেক্সিকোর ডিফেন্স ও ৩৬ বছর বয়সী অভিজ্ঞ গোলরক্ষক গিলেরমো ওচোয়া। পরে পেনাল্টি শুটআউটে গড়ায় ম্যাচ। ওচেয়া সেখানে আর রুখতে পারেননি ব্রাজিলকে। ৪-১ ব্যবধানে জিতে ফাইনালে জায়গা করে নিয়েছে ব্রাজিল। ব্রাজিলের প্রথম চার শটই গোল হয়েছে। অপর দিকে মেক্সিকোর প্রথম তিন শটের দুটিই ব্যর্থ হয়েছে। এদুয়ার্দোর নেওয়া দুর্বল শট সহজেই ঠেকিয়ে দেন ব্রাজিল গোলরক্ষক সান্তোস। বাকিটি পোস্টে লেগেছে। ফলে মেক্সিকো তৃতীয় শটে গোল পেলেও ব্রাজিল চতুর্থ শটে গোল করলে ম্যাচের ফল নির্ধারণ হয়ে যায়।

মঙ্গলবার (৩ আগস্ট) কাশিমা সকার স্টেডিয়ামে ম্যাচের দশম মিনিটেই এগিয়ে যেতে পারত ব্রাজিল। হতাশ করেন মেক্সিকোর অভিজ্ঞ গোলরক্ষক ওচেয়া। গিলেরমো আরানার ছয় গজ দূর থেকে নেওয়া শট রুখে দেন তিনি। ২৮ মিনিটে পেনাল্টি পায় ব্রাজিল, তবে পরে ভিএআরে সিদ্ধান্ত বদলান রেফারি।

বিজ্ঞাপন

বিরতির আগে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল মেক্সিকো। কিন্তু ফাঁকায় বল পেয়েও কাজে লাগাতে পারেননি উরিয়েল আন্তুনা। ৭৫ মিনিটে ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়েন দুই দলের ফুটবলাররা। রেফারি এসে পরিস্থিতি শান্ত করেন। ৮২ মিনিটে অল্পের জন্য গোলবঞ্চিত হয়েছে ব্রাজিল।

অধিনায়ক দানি আলভেজের ক্রসে নেওয়া রিচার্লিসনের হেড ভেতরের বারে লেগেও বেড়িয়ে আসে। নির্ধারিত সময়ে গোল না হওয়াতে অতিরিক্ত সময়ে গড়ায় খেলা। তাতেও গোল না হলে পেনাল্টি শুটআউটে গড়ায় ম্যাচ। তাতে শেষ হাসি ব্রাজিলের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন