বিজ্ঞাপন

তুরস্কে ভয়াবহ দাবানল, জরুরি সহায়তা পাঠিয়েছে ইইউ

August 3, 2021 | 6:23 pm

আন্তর্জাতিক ডেস্ক

নজিরবিহীন দাবানলে বিপর্যস্ত তুরস্ক। দেশটির এন্টালিয়া, মুগলা, ইসপারতা, ডেনিজলি, টুনসেলিসহ ৩০টি প্রদেশে ১৩২টি দাবানলের সূত্রপাত হয়েছে। দাবানলের আগুনে আশেপাশের এলাকায় তাপমাত্রা বেড়ে গেছে ৪০ সেন্টিগ্রেড পর্যন্ত। ফলে যেসব এলাকায় আগুন পৌঁছেনি, সেসব এলাকায়ও তাপমাত্রা ও ধোঁয়ায় পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটছে। নতুন করে সূত্রপাত হচ্ছে আরও দাবানলের।

বিজ্ঞাপন

এদিকে দেশটির মিলাস শহরের এক তাপবিদ্যুৎ কেন্দ্রের খুব কাছাকাছি চলে গেছে একটি দাবানলের আগুন। মঙ্গলবার (৩ আগস্ট) মিলাস শহরের মেয়র মুহাম্মেত তোকাত বলেছেন, নিয়ন্ত্রণের বাইরে থাকা আগুন ইতিমধ্যে বিদ্যুৎ কেন্দ্রের ভয়ঙ্কর সীমানায় চলে এসেছে। এটি কেন্দ্রের দিকে যাচ্ছে।

ইউরোপিয়ান ইউনিয়নে (ইইউ) দাবানল থামাতে সহায়তা চেয়েছে আঙ্কারা। ইতিমধ্যে ইউরোপিয়ান ইউনিয়নের জরুরি দুর্যোগ মোকাবিলার অংশ হিসেবে দমকলবাহিনীর কয়েকটি বিমান পাঠানো হয়েছে তুরস্কে। এর মধ্যে রয়েছে স্পেনের দুটি এবং ক্রোয়েশিয়ার একটি কানাডাইয়ার বিমান।

ইইউ’র দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার জ্যানেজ লেনারসিক এ ব্যাপারে বলেন, ইইউ এই কঠিন সময়ে পূর্ণ সংহতির সঙ্গে তুরস্কের পাশে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, ইউরোপের দেশ পর্তুগাল, স্পেন, ফ্রান্স, ইতালি, গ্রিস ও ক্রোয়েশিয়ায় দাবানলের মতো প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ। ক্রোয়েশিয়া, ফ্রান্স, গ্রিস, ইতালি, স্পেন ও সুইডেন মিলে ইউরোপিয়ান ইউনিয়নের জরুরি দুর্যোগ ব্যবস্থাপনায় মোট ১১টি দমকলবাহিনীর বিমান ও ৬টি হেলিকপ্টার মজুত রেখেছে। এবার তুরস্কের দুর্যোগে এ জরুরি বহর থেকে সাহায্য পাঠিয়েছে ইইউ।

দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আনাদুলু অ্যাজেন্সির খবরে বলা হয়েছে, সোমবার তুরস্কের কৃষি ও বন বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ইতিমধ্যে ১৩২টি স্থানে আগুনের ১২৫টি নিয়ন্ত্রণে আনা হয়েছে।

মোট ১৬টি বিমান, ৯টি ড্রোন, ৫১টি হেলিকপ্টার ও আরও একটি নামবিহীন হেলিকপ্টার, ৮৫০টি পানি ছিটানোর যন্ত্র ব্যবহার করে এ দাবানল ঠেকানোর চেষ্টা চলছে। মন্ত্রণালয়ের তথ্যমতে, সবমিলিয়ে ৫ হাজার দমকলকর্মী একইসঙ্গে কর্মরত রয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত উল্লেখ্য, বিশাল বিমানবহরের দেশ তুরস্কে দাবানলের আগুন নেভাতে বিশেষভাবে তৈরি দমকলবাহিনীর ব্যবহারের জন্য কোনো বিমান না থাকায় ইতিমধ্যে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে দেশটির অভ্যন্তরে।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন