বিজ্ঞাপন

দেশে ভারতের ‘কোভ্যাক্সিন’ ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন

August 3, 2021 | 6:43 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদনের পেয়েছে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে তৈরি কোভ্যাক্সিন। ভারত বায়োটেকের উদ্ভাবিত ‘কোভ্যাক্সিন’-এর ক্লিনিকাল ট্রায়াল করবে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর’বি)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩ আগস্ট) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।

অধ্যাপক ডা. মোদাচ্ছেস আলী বলেন, কোভ্যাক্সিনের সিআরও প্রতিষ্ঠান হিসেবে আবেদন করেছে আইসিডিডিআর,বি। তারা বেশ কিছুদিন আগেই এ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন চেয়েছিল। কিন্তু দেশের করোনাভাইরাস পরিস্থিতির কারণে অনুমোদন দিতে কিছুটা দেরি হয়েছে।

তিনি বলেন, তারা যেসব ডকুমেন্টস উপস্থাপন করেছে, তার সবই বৈজ্ঞানিকভাবে সঠিক ছিল। গত ১৮ জুলাই ন্যাশনাল ইথিক্যাল কমিটি ক্লিয়ারেন্স দিয়েছে। মানে
তারা এখন মানুষের উপর ভ্যাকসিন (কোভ্যাক্সিন) প্রয়োগ করতে পারবে।

বিজ্ঞাপন

তবে বিএমআরসির অনুমোদন পেলেও ট্রায়াল শুরুর আগে বাংলাদেশে ওই ভ্যাকসিন আনার জন্য ওষুধ প্রশাসন অধিদফতর থেকে অনুমোদন নিতে হবে বলে জানান ডা. সৈয়দ মোদাচ্ছের।

তিনি বলেন, ওষুধ আনার পর ট্রায়াল শুরুর আগে তারা আমাদের অবশ্যই জানাবে কোথায় কী দিচ্ছে। আমরা নিয়মিত এটা পর্যবেক্ষণ করব।

উল্লেখ্য, ভারত বায়োটেক ও ইন্ডিয়ান কাউন্সিল অব সায়েন্টিফিক রিসার্চ মিলে কোভ্যাক্সিন তৈরি করেছে। গত জানুয়ারিতে এ ভ্যাকসিন ভারতে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। বাংলাদেশে এ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর জন্য গত জানুয়ারি মাসের মাঝামাঝি সময়েই সরকারের কাছে আবেদন করা হয়। ভারত বায়োটেক বাংলাদেশে আইসিডিডিআর,বি’র মাধ্যমে এ ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করবে।

বিজ্ঞাপন

এছাড়া গত ২৪ জুন চীনের ইনস্টিটিউট অব মেডিকেল বায়োলজি অব দ্য চাইনিজ অ্যাকাডেমি অব মেডিকেল সায়েন্সকে তাদের উদ্ভাবিত একটি নতুন ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দেয় বিএমআরসি।

এর আগে বাংলাদেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কোভিশিল্ড, রাশিয়ার স্পুৎনিক ভি, চীনের সিনোফার্ম ও সিনোভ্যাকের ভ্যাকসিন, যুক্তরাষ্ট্রের ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন, জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন এবং মডার্নার ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমোদন পায়।

সারাবাংলা/এসবি/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন