বিজ্ঞাপন

বেকারদের জন্য প্রণোদনা দাবি

August 3, 2021 | 6:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রভাবে বিভিন্ন খাতে কাজ হারিয়ে বেকার হয়ে পড়া হতাশ তরুণদের জন্য বিশেষ প্রণোদনার দাবি জানিয়েছে বাংলাদেশ যুব শক্তি।

বিজ্ঞাপন

সোমবার (৩ আগস্ট) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ যুব শক্তির প্রধান উপদেষ্টা হানিফ বাংলাদেশি এ দাবি জানান।

হানিফ বাংলাদেশি বলেন, গত ১২ বছরে ক্রমাগত আমাদের জিডিপি বেড়েছে। আমদের বাজেটের আকার দিন দিন বড় হয়েছে। কিন্তু সে অনুপাতে গত ১২ বছরে দেশে উৎপাদনমুখী বা কর্মসংস্থান তৈরির মতো বিনিয়োগ হয়নি। যৎসামান্য বিনিয়োগ যা হয়েছে, সেটিও সেবা খাতে।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রকৃতপক্ষে দেশের জিডিপি বৃদ্ধি কিংবা দেশের বাজেটের আকার-আয়তন বাড়ার তুলনায় দেশে বিনিয়োগ বাড়েনি বরং কমেছে। তাহলে আমাদের এইসব টাকা গেল কোথায়?

হানিফ বাংলাদেশি আরও বলেন, গত ১২ বছরে শুধু পাচার হয়েছে প্রায় ১০ লাখ কোটি টাকা। এই টাকাকে যদি বাংলাদেশের ৮৭ হাজার গ্রামে ভাগ করেন, তাহলে একেকটি গ্রামের জন্য পরিমাণ দাঁড়ায় ১০ কোটি টাকারও বেশি। ৪৫৫৪টি ইউনিয়নে ভাগ করলে প্রতি ইউনিয়নের বিপরীতে পাচার হয়েছে প্রায় ২২০ কোটি টাকা। ৫০৭টি উপজেলায় ভাগ করলে উপজেলা প্রতি পাচার হয়েছে প্রায় ২ হাজার কোটি টাকা।

বিজ্ঞাপন

তিনি বলেন, এই টাকা প্রতি উপজেলায় বিনিয়োগ করা গেলে আমাদের যুব সমাজের কর্মসংস্থানের সংকট অনেকাংশে কমে আসত এবং অর্থনৈতিক অগ্রগতির স্বাভাবিক নিয়মে সেই বিনিয়োগ নতুন নতুন কর্মসংস্থানের পথ তৈরি করত।

বাংলাদেশ যুব শক্তির এই প্রধান উপদেষ্টা বলেন, করোনাকালে সরকার দেশের বিভিন্ন খাতের ব্যবসায়ীদের জন্য বিশেষ প্রণোদনা ঘোষণা করলেও অসহায় বেকারদের জন্য কোনো ধরনের প্রণোদনা ঘোষণা করা হয়নি। আমরা অবিলম্বে বিশেষ প্রণোদনা ঘোষণা করে হতাশাগ্রস্ত তরুণদের জন্য বেকার ভাতা ও নতুন কর্মসংস্থানের ব্যবস্থা করে সমাজের মূল স্রোতধারায় তাদের অন্তর্ভুক্ত করা দাবি জানাচ্ছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন