বিজ্ঞাপন

১৭ হাজার প্রাচীন নিদর্শন ইরাকে ফিরিয়ে দিচ্ছে আমেরিকা

August 3, 2021 | 9:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরাক থেকে লুট এবং পাচার হওয়া প্রায় ১৭ হাজার প্রাচীন নিদর্শন ফিরিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে রয়েছে মহাকাব্য গিলগামেশ লেখা সাড়ে তিন হাজার বছরের পুরনো মাটির মাটির ফলক।

বিজ্ঞাপন

২০০৩ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের সেনা অভিযানের পর এ পর্যন্ত কয়েক লাখ প্রাচীন নিদর্শন হারিয়ে গেছে বলে দাবি করছে বাগদাদ। এসব প্রাচীন নিদর্শনের অধিকাংশই চোরাকারবারিরা বিদেশে পাচার করেছে এবং জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট ধ্বংস করে দিয়েছে। ২০১৪ থেকে ২০১৭ সালের মধ্যে মাত্র তিন বছরে ইরাকের কয়েক হাজার প্রাচীন নিদর্শন ও স্থাপন ধ্বংস করেছে এ জঙ্গি গোষ্ঠী।

সম্প্রতি ইরাকের সংস্কৃতি মন্ত্রণালয়ের সঙ্গে মার্কিন কর্তৃপক্ষ এক চুক্তি স্বাক্ষর করে। এর আওতায় ইরাক থেকে যেসব প্রাচীন নিদর্শন যুক্তরাষ্ট্রে গিয়েছে সেগুলো জব্দ করে ফিরিয়ে দিচ্ছে ওয়াশিংটন।

বিজ্ঞাপন

ইরাকের সংস্কৃতিমন্ত্রী হাসান নাদিম এ ব্যাপারে বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, যুক্তরাষ্ট্র সরকার কিছু প্রাচীন নিদর্শন জব্দ করে সেগুলো ইরাকি দূতাবাসে পাঠিয়েছে। মাটির ফলকে লেখা গিলগামিশ মহাকাব্য এর মধ্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটি আগামী মাসে ইরাকে পৌঁছবে।

রয়টার্সের খবরে জানা গেছে, মার্কিন কর্তৃপক্ষ ২০১৯ সালে গিলগামেশ মহাকাব্য লেখা মাটির ফলক জব্দ করে। সাড়ে তিন হাজার বছরের প্রাচীন এ নিদর্শন চোরাকারবারিরা আমেরিকায় বিক্রি করেছিল। পরে প্রাচীন এ মাটির ফলক ওকলাহোমার এক শিল্প ব্যবসায়ী নিলামে বিক্রি করেন। ওয়াশিংটন ডিসির এক যাদুঘর এটি কিনেছিলে। সম্প্রতি এ নিদর্শন ইরাকে ফিরিয়ে দেওয়ার আদেশ দেয় যুক্তরাষ্ট্রের একটি আদালত।

উল্লেখ্য, ২০০৩ সালে তৎকালীন স্বৈরাচার শাসক সাদ্দাম হোসেনকে উৎখাত করতে ইরাকে অভিযান চালায় যুক্তরাষ্ট্র। এর পর থেকেই বিশ্বের অন্যতম প্রাচীন সভ্যতার এই দেশের লাখো নিদর্শন হাতছাড়া বা ধ্বংস হতে থাকে। সম্প্রতি আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সহায়তায় ইরাক এসব প্রাচীন নিদর্শন ফের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন