বিজ্ঞাপন

নাগরিক দুর্ভোগে সরকারকে মানবিক হওয়ার আহ্বান

August 3, 2021 | 9:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি'র সভাপতি আ.স.ম আবদুর রব বলেছেন, নাগরিকের সীমাহীন দুর্ভোগে সরকার দর্শকের ভূমিকায় থাকতে পারে না। তাদেরকে অবশ্যই মানবিক আচরণ করতে হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩ আগস্ট) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আ.স.ম. আবদুর রব বলেন, গার্মেন্টসহ কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত যে গণপরিবহন খোলা রাখার সঙ্গে সম্পৃক্ত, এটুকু বিবেচনাবোধ থাকলে ঢাকামুখী মানুষের স্রোত, দুর্যোগপূর্ণ আবহাওয়া, উপচে পড়া ভিড়, সীমাহীন দুর্যোগ এবং দুর্ভোগের দৃষ্টান্ত দেখতে হতো না।

বিজ্ঞাপন

এ ঘটনায় নাগরিকের প্রতি রাষ্ট্র ও সরকারের অমানবিকতা প্রতিফলিত হয়েছে। এ ধরনের অদূরদর্শী ও অপরিকল্পিত ঘটনায় জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে দীর্ঘস্থায়ী নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন জেএসডি সভাপতি।

তিনি বলেন, জনগণ ১৯৭১ সালে সশস্ত্র মুক্তি সংগ্রামের মাধ্যমে বুকের রক্ত দিয়ে রাষ্ট্রের ওপর তাদের মালিকানা প্রতিষ্ঠা করেছে; কারো বা কোনো প্রতিষ্ঠানের অবহেলা পাওয়ার জন্য নয়।

বিজ্ঞাপন

আ.স.ম. রব বলেন, ভবিষ্যতে যেনো এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে তার জন্য সরকার এবং সংশ্লিষ্টদের অবশ্যই সতর্ক থাকতে হবে। যথাযথ পরিকল্পনা ও সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

এছাড়াও, শ্রমিকদের সুরক্ষার জন্য ছয় দফা প্রস্তাব পেশ করেন তিনি। প্রস্তাবগুলো হলো -

বিজ্ঞাপন

শিল্প-কারখানায় কর্মরত শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভ্যাকসিন দেওয়া; কারখানায় বা সংলগ্ন এলাকায় করোনা পরীক্ষার ব্যবস্থা করা; করোনা আক্রান্ত শ্রমিকদের কারখানা মালিকের ব্যবস্থাপনায় আইসোলেশন ও চিকিৎসার ব্যবস্থা করা; শ্রমিক-কর্মচারীদের জন্য মালিকপক্ষের ব্যবস্থাপনায় পরিবহন নিশ্চিত করা; চাকরিরত অবস্থায় করোনা আক্রান্ত হয়ে কারো মৃত্যু হলে ক্ষতিপূরণ দেওয়া এবং বিভিন্ন উৎসবে ছুটি অথবা কারখানা বন্ধ বা খোলার সঙ্গে সরকারি বিধিনিষেধের সমন্বয় করা।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন