বিজ্ঞাপন

ডেঙ্গুর বিস্তার রোধে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য জরুরি নির্দেশনা

August 3, 2021 | 10:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরের বিস্তার রোধে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের জন্য জরুরি নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাসহ মোট চারটি নির্দেশনা দেওয়া হয়েছে এসব শিক্ষা প্রতিষ্ঠানকে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩ আগস্ট) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা এক আদেশে এ নির্দেশনা দেওয়া হয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের অফিস আদেশে দফতর ও সংস্থা প্রধান এবং শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে— দফতর, সংস্থা ও শিক্ষা প্রতিষ্ঠানের ভবন এবং আশপাশের খোলা জায়গা নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে এবং ভবন, খোলা জায়গা, মাঠ, ফুলের টব, পানির পাম্প বা পানি জমে— এরকম পাত্র, ফ্রিজ বা পানি জমার ট্রে, পানির ট্যাপের আশপাশের জায়গা, বাথরুম, বাথরুমের কমোড, গ্যারেজ, নির্মাণাধীন ভবন, লিফট, সিঁড়ি, পরিত্যক্ত বস্তু ইত্যাদি এডিস মশার সম্ভাব্য প্রজননস্থলে যেন দুই দিনের বেশি সময় পানি না জমতে পারে, তা নিশ্চিত করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়— শিক্ষকরা অনলাইন/ভার্চুয়াল ক্লাসে শিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যদের কোভিড-১৯সহ ডেঙ্গু বিস্তার রোধে স্বাস্থ্যবিধি অনুসরণের অনুরোধ জানাবেন; এবং সব দফতর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারী, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা ডেঙ্গুর বিস্তার রোধে সংশ্লিষ্ট স্থানীয় প্রশাসন, স্বাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্ট স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় সহযোগিতা দেবেন।

বিজ্ঞাপন

এর আগে, গত ২৮ জুলাই প্রাথমিক শিক্ষা অধিদফতরের অধীন সংশ্লিষ্ট অফিসসহ সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর জন্য সাত দফা নির্দেশনা জারি করা হয়। নির্দেশনায় বলা হয়— অফিস, শিক্ষা প্রতিষ্ঠান ও এর আশপাশে যেসব জায়গায় স্বচ্ছ পানি জমার সম্ভবনা থাকে, সেসব জায়গা চিহ্নিত করে একদিন পর পর পরিষ্কার করতে হবে; অব্যবহৃত পানির পাত্র, ধ্বংস অথবা উল্টে রাখতে হবে যেন পানি জমতে না পারে; হাই-কমোডে হারপিক ঢেলে ঢাকনা বন্ধ করে রাখতে হবে, লো-কমোডের প্যানে হারপিক ঢেলে বস্তা বা অন্যকিছু দিয়ে মুখ বন্ধ করে রাখতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়— কোনো জায়গায় জমা পানি থাকলে লার্ভিসাইড স্প্রে করতে হবে, অথবা জমা পানি নিষ্কাশন করতে হবে; দিনে অথবা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে; ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রমে সিটি করপোরেশন বা পৌরসভার সঙ্গে সমন্বিত অংশগ্রহণ নিশ্চিত করতে হবে; এবং ডেঙ্গু জ্বরে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন