বিজ্ঞাপন

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ এখন অত্যন্ত শক্তিশালী দল: জি এম কাদের

August 3, 2021 | 11:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শক্তিশালী অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে জয় পাওয়ায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের (জি এম কাদের)। বাংলাদেশে নিজেদের ক্রিকেট বিশ্বের অত্যন্ত শক্তিশালী একটি দল— এই জয়ের মাধ্যমে সেটি আবার প্রমাণ হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৪ জুলাই) অজিদের বিরুদ্ধে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে টাইগারদের জয়ের পর প্রতিক্রিয়া জানিয়ে গণমাধ্যমে পাঠানো এক অভিনন্দন বার্তায় তিনি এ কথা বলেন। এসময় তিনি খেলোয়াড়দের পাশাপাশি কোচ ও ক্রিকেট বোর্ড এবং সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানান।

অভিনন্দন বার্তায় জাপা চেয়ারম্যান জি এম কাদের বলেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে এই বিজয় গৌরবের। বাংলাদেশ দলের এই শুভ সূচনা খেলোয়াড়দের আরও আত্মবিশ্বাসী করবে। সিরিজের বাকি ম্যাচগুলোতেও এই জয় অনুপ্রেরণা দেবে।

বিজ্ঞাপন

জি এম কাদের আরও বলেন, ক্রিকেট বিশ্বে বাংলাদেশ এখন অত্যন্ত শক্তিশালী দল। এই ম্যাচে আবারও সেটি প্রমাণিত হয়েছে। সিরিজের বাকি ম্যাচগুলোতেও বিজয়ের এই ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ জানান তিনি।

এদিকে, অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচে বাংলাদেশের প্রথম জয়ে জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলুও অভিনন্দন জানিয়েছেন জাতীয় ক্রিকেট দলকে।

বিজ্ঞাপন

এর আগে, মঙ্গলবার সন্ধ্যায় দেশের মাটিতে এবং দ্বিপাক্ষিক সিরিজে প্রথমবার টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েই অস্ট্রেলিয়াকে ধরাশায়ী করেছে বাংলাদেশ। লো-স্কোরিং ম্যচটি টাইগাররা ২৩ রানে জিতে নিয়েছে।

টসে জিতে বাংলাদেশকে প্রথমেই ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া। সাকিবের দলীয় সর্বোচ্চ ৩৬, নাঈমের ৩০ আর আফিফের ১৭ বলে ২৩ রানের ছোটখাটো ক্যামিও’র সৌজন্যে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৩১ রান করে বাংলাদেশ। অধিনায়ক মাহমুদুল্লাহ ঠান্ডা মাথায় ২০ রানের একটি ইনিংস খেলেন।

বিজ্ঞাপন

স্কোরবোর্ডে স্বল্প পুঁজি নিয়ে শুরুতেই অস্ট্রেলিয়ার ব্যাটিং অর্ডারে ধাক্কা দেওয়ার প্রয়োজন ছিল। ইনিংসের প্রথম বলেই মেহেদি, দ্বিতীয় ওভারে নাসুম আর তৃতীয় ওভারে সাকিব ঠিক সেই কাজটিই করেছেন। সেই ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেনি অজিরা। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ১০৮ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া দল।

টাইগারদের পক্ষে স্পিনার নাসুম নেন সর্বোচ্চ ৪ উইকেট। দুইটি করে উইকেট নেন দুই পেসার মোস্তাফিজ ও শরীফুল। বল হাতে অস্ট্রেলিয়ার ইনিংস ধসিয়ে দেওয়ার জন্য প্লেয়ার অব দ্য ম্যাচ নির্বাচিত হন নাসুম।

বিজ্ঞাপন

এর আগে, আইসিসি’র বিভিন্ন ইভেন্টে চারটি টি-টোয়েন্টিতে মুখোমুখি হলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পায়নি বাংলাদেশ। তবে ২০০৫ সালে ইংল্যান্ডের কার্ডিফে ন্যাটওয়েস্ট সিরিজের একটি ওয়ানডে ম্যাচে এবং ২০১৭ সালে মিরপুরে দ্বিপাক্ষিক সিরিজে একটি টেস্ট ম্যাচে জয় পেয়েছিল টাইগাররা।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন