বিজ্ঞাপন

লস্করগাহের রাস্তায় লাশ, এলাকা ছাড়ছেন বাসিন্দারা

August 4, 2021 | 2:29 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের দক্ষিণ হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহ দখলে নিতে তীব্র লড়াই করছে তালেবান। আফগান সেনাবাহিনী ও তালেবান যোদ্ধাদের এই লড়াইয়ে নিহতদের মৃতদেহ সড়কে পড়ে থাকতে দেখা গেছে। এছাড়াও জীবন বাঁচাতে শহর ছেড়ে চলে যাচ্ছেন বাসিন্দারা। স্থানীয়দের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে বিবিসি।

বিজ্ঞাপন

‘তালেবানরা আমাদের প্রতি দয়া করবে না এবং সরকারও বোমা হামলা বন্ধ করবে না’— এভাবে নিজের কষ্টের কথা বলছিলেন লস্করগাহ শহরের এক বাসিন্দা। হোয়াটসঅ্যাপের মাধ্যমে এই সাক্ষাৎকার নিয়েছে বিবিসি। তবে নিরাপত্তার কারণে তাদের নাম ও পরিচয় প্রকাশ করা হয়নি বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

লস্করগাহ শহরের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য আফগান সেনাবাহিনী ও তালেবান যোদ্ধাদের মধ্যে চলমান যুদ্ধ কয়েক হাজার বাসিন্দা আটকা পড়েছেন আবার অনেকেই জীবন বাঁচার জন্য এলাকা ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন।

হোয়াটসঅ্যাপে বিবিসি আফগান’কে দেওয়া সাক্ষাৎকারে এক ব্যক্তি বলেন, ‘রাস্তায় মৃতদেহ পড়ে রয়েছে। আমরা জানি না মৃতদেহগুলো বেসামরিক নাগরিকদের নাকি তালেবানের।’

বিজ্ঞাপন

এছাড়াও জীবন বাঁচাতে কয়েক ডজন পরিবার তাদের ঘরবাড়ি ছেড়ে হেলমান্দ নদীর কাছে বসতি স্থাপন করেছে বলেও জানান তিনি।

আরও পড়ুন: আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহর দখলে তীব্র লড়াই করছে তালেবান

‘কান্দাহারে বেসামরিক লোকদের হত্যা করছে তালেবান’

বিজ্ঞাপন

একাধিক আতঙ্কিত বাসিন্দা বিবিসি’কে জানায়, তারা সড়কে ওপর মৃতদেহ পড়ে থাকতে দেখেছে।

মার্কিন ও ন্যাটো সেনা সদস্যরা আফগানিস্তান থেকে প্রত্যাহার করার পর দেশটির দ্রুত নিয়ন্ত্রণ পেতে অবরুদ্ধ হেলমান্দের প্রাদেশিক রাজধানীর দখল করার বিষয়টি তালেবান বিদ্রোহীদের জন্য বিরাট প্রতীকী গুরুত্ব রয়েছে। কারণ, মার্কিন ও ব্রিটিশ সামরিক বাহিনীর অভিযানের কেন্দ্রবিন্দু ছিল হেলমান্দ।

এদিকে জাতিসংঘ এবং অন্যান্য সংস্থাগুলো দেশটিতে আরেকটি মানবিক সংকটের বিষয়ে সতর্ক করেছে। গত মঙ্গলবার জাতিসংঘ জানিয়েছে, গত কয়েকদিনে লস্করগাহে অন্তত ৪০ জন বেসামরিক নাগরিকদের হত্যা করা হয়েছে।

২০ বছর আগে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর কাছে পরাজিত কট্টরপন্থী ইসলামি সংগঠন তালেবানদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান পরিচালনার আগে বেসামরিক নাগরিকদের লস্করগাহ ত্যাগ করার আহ্বান জানিয়েছে আফগান সেনাবাহিনী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন