বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর বক্তব্য প্রত্যাহার

August 4, 2021 | 2:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ‘যারা ১১ তারিখের পর মুভ করবে, ভ্যাকসিন ছাড়া ১৮ বছরের উর্ধ্বে কোনো লোক, শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে।’ মর্মে দেওয়া বক্তব্য প্রত্যাহার করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বিজ্ঞাপন

বুধবার (৪ আগস্ট) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘১৮ বছরের উর্দ্ধে সকল নাগরিককেই পর্যায়ক্রমে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসা হবে। তবে টিকা নেওয়া ছাড়া ১৮ বছরের উর্দ্ধের কেউ ১১ আগস্টের পর হতে বাইরে বের হতে পারবে না’ মর্মে বিভিন্ন গণমাধ্যমে মন্ত্রীর যে বক্তব্য প্রচার হচ্ছে বক্তব্যের সেই অংশটুকু প্রত্যাহার করেছেন মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

এর আগে করোনাভাইরাস সংক্রমণের বর্তমান পরিস্থিতি সামাল দিতে গত মঙ্গলবার (৩ আগস্ট) সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগে আন্তঃমন্ত্রণালয়ের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সে বৈঠকে মন্ত্রিপরিষদের সিনিয়র সদস্য হিসেবে সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক মোজাম্মেল হক।

বিজ্ঞাপন

বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে সঙ্গে নিয়েই সংবাদ ব্রিফিং করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী। ব্রিফিং এর এক পর্যায়ে তিনি বলেন, ১১ তারিখ থেকে বিধিনিষেধ থাকছে না, তবে চলাচলে কঠোরতা থাকবে। তিনি বলেছিলেন, যারা ১১ তারিখ থেকে মুভ করবে, ভ্যাকসিন ছাড়া ১৮ বছরের ওপরে বয়সী কোনো নাগরিক ভ্যাকসিন না নিয়ে ঘরের বাইরে বের হতে পারবেন না। যদি বের হোন তবে তা হবে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে।

তিনি আরও বলেছিলেন, ১৮ বছরের উর্দ্ধে কোনো ব্যক্তি যদি রাস্তাঘাট, গাড়িতে, মোটরসাইলে বা বাইসাইকেলে, টেম্পো বা বাসে, ট্রেনে হোক, নো বডি অ্যালাউ টু মুভ।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর এই বক্তব্যের প্রায় ১০ ঘণ্টা পর গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে এর প্রতিবাদ জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়। মধ্যরাতে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, এ বক্তব্য স্বাস্থ্যমন্ত্রী কিংবা স্বাস্থ্য মন্ত্রণালয়ের না। কিছুক্ষণ পরে সে সংবাদ বিজ্ঞপ্তিও মুছে দেওয়া হয়। পরে বুধবার ( ৪ আগস্ট) আবার সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন