বিজ্ঞাপন

১৫ সদস্যের অ্যাডহক বার কাউন্সিল গঠন করেছে সরকার

August 4, 2021 | 4:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ বার কাউন্সিল পরিচালনার জন্য ১৫ সদস্যের অ্যাডহক বার কাউন্সিল গঠন করে গেজেট প্রকাশ করেছে সরকার। এর আগে সরকারের আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে মঙ্গলবার (৩ আগস্ট) এ সম্পর্কিত প্রজ্ঞাপন জারি করা হয়।

বিজ্ঞাপন

আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারোয়ার জানিয়েছেন, বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল অর্ডার, ১৯৭২ (রাষ্টপতির ১৯৭২ সালের ৪৬ নম্বর আদেশ) এর অনুচ্ছেদ (৮) এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার ১৫ সদস্যের সমন্বয়ে এই অ্যাডহক বার কাউন্সিল গঠন করে।

কাউন্সিলের সদস্যরা হলেন: (১) বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল, যিনি এর চেয়ারম্যানও হবেন; সুপ্রিম কোর্টের (২) সিনিয়র অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন; (৩) সিনিয়র অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার; (৪) অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান ; (৫) অ্যাডভোকেট মোখলেছুর রহমান বাদল; (৬) অ্যাডভোকেট এইচ এ এম জহিরুল ইসলাম খান (জেড আই খান পান্ন); (৭) অ্যাডভোকেট শাহ মো. খায়রুজ্জামান ও (৮) অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম এবং ঢাকা আইনজীবী সমিতির (৯) অ্যাডভোকেট কাজী নজীবুল্লাহ হিরু; চট্টগ্রাম আইনজীবী সমিতির (১০) অ্যাডভোকেট মুজিবুল হক; সিলেট আইনজীবী সমিতির (১১) অ্যাডভোকেট এ এফ মো. রুহুল আনাম চৌধুরী মিন্টু; ময়মনসিংহ আইনজীবী সমিতির (১২) অ্যাডভোকেট কবির উদ্দিন ভূঞা; খুলনা আইনজীবী সমিতির (১৩) অ্যাডভোকেট পারভেজ ইসলাম খান; রাজশাহী আইনজীবী সমিতির (১৪) অ্যাডভোকেট মো. ইয়াহিয়া, সিরাজগঞ্জ আইনজীবী সমিতির (১৫) অ্যাডভোকেট মো. আব্দুর রহমান।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে বলা হয়, এই অ্যাডহক বার কাউন্সিলের মেয়াদ হবে ৩০ জুন, ২০২২ তারিখ পর্যন্ত। এই অ্যাডহক বার কাউন্সিল আগামী ৩১ মে ২০২২ তারিখ বা তার আগে বার কাউন্সিলের নির্বাচন সম্পন্ন করবে এবং নির্বাচনের মাধ্যমে গঠিত বার কাউন্সিল ১ জুলাই ২০২২ তারিখে দায়িত্বভার গ্রহণ করবে।

আইন সচিব মো. গোলাম সারোয়ার আরো জানান, করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে নির্ধারিত সময়ে বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠান করা সম্ভব না হওয়ার পরিপ্রেক্ষিতে এই অ্যাডহক বার কাউন্সির গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন