বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়ে ২৪১, সংক্রমণ কমে ১৩৮১৭

August 4, 2021 | 5:37 pm

সারাবাংলা ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ২৪১ জন। আগের দিনের চেয়ে এই সংখ্যা ছয় জন বেশি। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু হয়েছিল ২৩৫ জনের।

বিজ্ঞাপন

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ১৩ হাজার ৮১৭ জনের শরীরে। আগের দিনের তুলনায় এই সংখ্যা প্রায় দুই হাজার কম। আগের দিন সংক্রমণ শনাক্ত হয়েছিল ১৫ হাজার ৭৭৬ জনের শরীরে।

বুধবার (৪ আগস্ট) অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭০৫টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ৫১ হাজার ৯০২টি। এদিন নমুনা পরীক্ষা হয়েছে ৪৯ হাজার ৫১৪টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৭৯ লাখ ৪৮ হাজার ৬৮৩টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ১৩ হাজার ৮১৭টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৩ লাখ ৯ হাজার ৯১০ জনে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২৭ দশমিক ৯১ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৪৮ শতাংশ।

বিজ্ঞাপন

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১৬ হাজার ১১২ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১১ লাখ ৪১ হাজার ১৫৭ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ১২ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ২৪১ জন মারা গেছেন, তাদের নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২১ হাজার ৬৩৮ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় মৃত ২৩৫ জনের মধ্যে পুরুষ ১২৫ জন, নারী ১১৬ জন। তাদের মধ্যে বাসায় ১৮ জন ও ২২২ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। আর মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয় এক জনকে।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ২৪১ জনের মধ্যে সর্বোচ্চ ৮২ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ ৫৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, তৃতীয় সর্বোচ্চ ৩৫ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৫ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২২ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী পাঁচ জনও ৯১ থেকে ১০০ বছর বয়সী তিন জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় ১০ বছরের চেয়ে কম বয়সী কারও মৃত্যু হয়নি। তবে ১০০ বছরের বেশি দুই জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

মৃত এই ২৪১ জনের মধ্যে সর্বোচ্চ ৯৩ জন ছিলেন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ৬৮ জন চট্টগ্রাম বিভাগের ও তৃতীয় সর্বোচ্চ ৩৬ জন খুলনা বিভাগের। এ ছাড়া রংপুর বিভাগের ১৫ জন, রাজশাহী বিভাগের ১২ জন ও ময়মনসিংহ বিভাগের সাত জন মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। আর একই সময়ে বরিশাল ও সিলেট ব্ভিাগে মারা গেছেন পাঁচ জন করে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন