বিজ্ঞাপন

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের নারী উদ্যোক্তাদের কম সুদে ঋণ

August 4, 2021 | 7:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ক্ষুদ্র ও মাঝারি শিল্পের নারী উদ্যোক্তাদের জন্য ঋণে সুদের হার কমানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বিজ্ঞাপন

বুধবার (৪ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলারটি সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে ২০২৪ সাল শেষে সিএমএসএমই খাতের নিট ঋণ ও অগ্রিম স্থিতির ন্যূনতম ১৫ শতাংশ নারী উদ্যোক্তাদের বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হয়েছে। একই সার্কুলারে নারী উদ্যোক্তাদের ‘স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃঅর্থায়ন স্কিম’-এর আওতায় অগ্রাধিকার ভিত্তিতে পুনঃঅর্থায়ন সুবিধা দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, করোনা মহামারির কারণে নারী উদ্যোক্তাদের অনুকূলে ঋণ বা বিনিয়োগ সুবিধা সহজ করতে সুদ বা মুনাফার হার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে ৩ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৭ শতাংশ নেওয়া যাবে।

বিজ্ঞাপন

সার্কুলারে নারী উদ্যোক্তা পর্যায়ে দেওয়া ঋণ বা বিনিয়োগের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রা ২০২৪ সাল শেষে ১৫ শতাংশে উন্নীত করার লক্ষ্যে নতুন কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, কেবল নারী উদ্যোক্তাদের দেওয়া ঋণ বা বিনিয়োগের বিপরীতে এ পুনঃঅর্থায়ন সুবিধা দিতে হবে।এ স্কিমের আওতায় পুনঃঅর্থায়নের সুদ বা মুনাফার হার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে শূন্য দশমিক ৫ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৫ শতাংশ নির্ধারণ করা হলো।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ এবং আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩-এর ১৮ ধারায় দেওয়া ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন