বিজ্ঞাপন

রবীন্দ্র প্রয়াণ দিবসে বিশেষ নাটক ‘তপস্বিনী’

August 5, 2021 | 3:27 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস উপলক্ষে নির্মিত হলো বিশেষ একক নাটক ‘তপস্বিনী’। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন অঞ্জন আইচ। এতে অভিনয় করেছেন অপর্ণা ঘোষ, টুটুল চৌধুরী, আবুল হায়াত, শিল্পী সরকার অপুসহ আরো অনেকে। প্রচারিত হবে ৬ আগস্ট (শুক্রবার) রাত ১০টায় মাছরাঙা টেলিভিশনে।

বিজ্ঞাপন

বিশেষ এই নাটকের গল্পে দেখা যাবে, বাবা মাখন লাল কঠিন পণ করেছেন তার পুত্র যদি বিএ পাস না করে তাহলে তার পুত্রকে নববিবাহিত স্ত্রীর সাথে থাকতে দেবে না। কিন্তু পুত্র বরদানন্দ লেখাপড়ায় ভীষণ অমনোযোগী। পর পর দুইবার ফেল করলো, তিন বারের জন্য প্রস্তুতি চলছে। বরদার বিধবা পিসিকে মাখন বাবু নিযুক্ত করলেন বরদা ও তার স্ত্রী ষোড়শীকে পাহারা দেওয়ার জন্য।

বিজ্ঞাপন

বাড়িতে নতুন শিক্ষক নিয়োগ দিয়েছেন। কিন্তু বরদা কিছুতেই পড়াশোনা করতে রাজি নয়। পাঠ্যপুস্তকের পড়াশোনা তার ভালো লাগে না। গোপনে ষোড়শীর সঙ্গে দেখা করতে চায়, একান্তে সময় কাটাতে চায় কিন্তু ষোড়শী ভয় পায়। বরদা নিশ্চিত সে কখনোই বি এ পাশ করতে পারবে না। স্ত্রীর সান্নিধ্য তার এ জীবনে হবে না। তাই সন্ন্যাসী হবে বলে একদিন কাউকে কিছু না বলে বাড়ি থেকে চলে যায়। এদিকে তার খোঁজে ব্যতিব্যস্ত হয়ে ওঠে ষোড়শী। বরদাকে ফিরে পাওয়ার জন্য সন্ন্যাসীর কাছে গিয়ে তপস্যা করে। ১২ বছর পর বিলেতী সাহেবের বেশে বাড়িতে ফিরে এসে সবাইকে চমকে দেয় বরদা।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন