বিজ্ঞাপন

করোনার ধাক্কা, তবু জিডিপি ৫.৪৭%

August 5, 2021 | 11:03 pm

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সদ্য সমাপ্ত ২০২০-২১ অর্থবছরে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৫ দশমিক ৪৭ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রাথমিক হিসাবে উঠে এসেছে এ তথ্য। অন্যদিকে, এর আগের ২০১৯-২০ অর্থবছরের চূড়ান্ত হিসাবে জিডিপি প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৩ দশমিক ৫১ শতাংশে, যা প্রাথমিক হিসাবে ছিল ৫ দশমিক ২৪ শতাংশ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ আগস্ট) জিডিপি প্রবৃদ্ধির এই তথ্য প্রকাশ করেছে বিবিএস। সংস্থাটি বলছে, করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির বড় ধরনের প্রভাব পড়েছে অর্থনীতির ওপর। আর সে কারণেই কাঙ্ক্ষিত মাত্রায় প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়নি ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরে। তারপরও বিশ্বের অনেক দেশের তুলনাতেই এই দুই অর্থবছরে বাংলাদেশের অবস্থান অনেক ভালো।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সারাবাংলাকে বলেন, ২০১৯-২০ অর্থবছরের চূড়ান্ত হিসাব দিতে একটু দেরি হয়েছে। কেননা এটি বিভিন্ন পর্যায়ে অনুমোদন নেওয়া হয়েছে। ওই অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি কম হওয়ার প্রধান কারণই হলো করোনা মহামারি। এই মহামারির অভিঘাতের কারণে ওই সময় দেশের উৎপাদন ব্যাপকভাবে ব্যাহত হয়েছিল। সে কারণেই প্রবৃদ্ধি অনেক কম হয়েছে।

২০২০-২১ অর্থবছরের প্রবৃদ্ধি বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, করোনা মহামারি সত্ত্বেও এই অর্থবছরে এসে আমাদের অর্থনীতি অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে। সে কারণে জিডিপি প্রবৃদ্ধিতে কিছুটা ঊর্ধ্বগতি লক্ষ করা গেছে। এই ধারা অব্যাহত থাকলে চলতি ২০২১-২২ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশের বেশি হবে বলে আমরা আশাবাদী।

বিজ্ঞাপন

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০-২১ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৫ দশমিক ৪৭ শতাংশ।  টাকার অঙ্কে এটি দাঁড়িয়েছে ৩০ লাখ ১১ টাকার ৬ কোটি টাকায়। তবে এই অর্থবছরে প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ছিল ৭ দশমিক ৪ শতাংশ। করোনা মহামারির কারণে পরবর্তী সময়ে লক্ষ্যমাত্রা কমিয়ে ৬ দশমিক ১ শতাংশ লক্ষ্য ধরা হয়েছিল।

এছাড়া গত ২০১৯-২০ অর্থবছরের চূড়ান্ত হিসাবে জিডিপি প্রৃবৃদ্ধি দাঁড়িয়েছে ৩ দশমিক ৫১ শতাংশ। টাকার অঙ্কে এর পরিমাণ ২৭ লাখ ৩৯ হাজার ৩৩ কোটি টাকা। এই অর্থবছরের সরকারের প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য ছিল ৮ দশমিক ২ শতাংশ।

মাথাপিছু আয়

সদ্য সমাপ্ত ২০২০-২১ অর্থবছরের প্রাথমিক হিসাবে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২২৭ ডলারে। টাকার অঙ্কে এর পরিমাণ ১ লাখ ৮৮ হাজার ৮৭৩ টাকা। অন্যদিকে ২০১৯-২০ অর্থবছরের চূড়ান্ত হিসাবে মাথাপিছু আয় ২ হাজার ২৪ ডলার, যা দেশি মুদ্রায় ১ লাখ ৭১ হাজার ৬০৮ টাকা। সে হিসাবে এক অর্থবছরে মাথাপিছু আয় বেড়েছে ২০৩ ডলার বা ১৭ হাজার ২৬৫ টাকা।

বিজ্ঞাপন

খাত ভিত্তিক প্রবৃদ্ধি

বিবিএস বলছে, সদ্যসমাপ্ত ২০২০-২১ অর্থবছরে প্রাথমিক হিসাবে কৃষি খাতে জিডিপি প্রবৃদ্ধি অর্জন হয়েছে ৩ দশমিক ৪৫ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরের চূড়ান্ত হিসাবে এই প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৫৯ শতাংশ। এছাড়া শিল্প খাতে গত অর্থবছরে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ১২ শতাংশ, যা ২০১৯-২০ অর্থবছরে ছিল ৩ দশমিক ২৫ শতাংশ। অন্যদিকে সেবা খাতে গত অর্থবছরের প্রবৃদ্ধি ৫ দশমিক ৬১ শতাংশ, যা এর আগের অর্থবছরে ছিল ৪ দশমিক ১৬ শতাংশ।

জানতে চাইলে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম বৃহস্পতিবার সারাবাংলাকে বলেন, করোনা মহামারির কারণেই ২০১৯-২০ অর্থবছরে প্রবৃদ্ধি এত কম হয়েছে। এছাড়া সদ্যসমাপ্ত অর্থবছরেরও একই কারণেই প্রাথমিক হিসাবে কম প্রবৃদ্ধি পাওয়া গেছে। কেননা প্রবৃদ্ধি নির্ভরই করে দেশে যত কিছু উৎপাদন হবে, তার ওপর। করোনা মহামারির কারণে দেশের উৎপাদন ব্যবস্থা বাধাগ্রস্ত হয়েছিল। তাই প্রবৃদ্ধিও কম হয়েছে।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন