বিজ্ঞাপন

মুজিব শতবর্ষ পার্ক ও স্বপ্ননগর আবাসন প্রকল্পের উদ্বোধন

August 7, 2021 | 1:58 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের ৩০০ পরিবারের জন্য চরকাতলাসুর গ্রামে নির্মিত বিশেষ আবাসন প্রকল্প ‘স্বপ্ননগর’ ও উপজেলা পরিষদে নির্মিত মুজিব শতবর্ষ পার্ক, আলফাডাঙ্গা উদবোধন করেছেন ফরিদপুর-১ আসনের এমপি মঞ্জুর হোসেন ও জেলা প্রশাসক অতুল সরকার।

বিজ্ঞাপন

শুক্রবার (৬ আগস্ট) প্রকল্প দুটোর উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান একেএম জাহিদুল হাসান, উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ এলাহী, পৌর মেয়র সাইফুর রহমান সাইফারসহ রাজনৈতিক নেতা ও উপজেলার কর্মকর্তারা।

মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের জন্য ফরিদপুরের আলফাডাঙ্গায় তৈরি করা হচ্ছে ‘স্বপ্ননগর’ নামে বিশেষ একটি আবাসন এলাকা।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে ৩০০টি ঘরকে কেন্দ্র করে উপজেলার গোপালপুর ইউনিয়নের চরকাতলাসুর গ্রামে এই পূর্নাঙ্গ আধুনিক ও মডেল আবাসন এলাকা ‘স্বপ্ননগর’ তৈরি হচ্ছে। এ আবাসন এলাকায় নির্মিত মসজিদ, মন্দির, হাট, খেলার মাঠ, ইদগাহ মাঠ, গোরস্থান, কমিউনিটি ক্লিনিক, শিশুপার্ক, ইকোপার্ক ও সামাজিক বনায়ন এর কাজগুলো পরিদর্শন করেন সংসদ সদস্য ও জেলা প্রশাসক।

বিজ্ঞাপন

এ সময় তারা আশ্রয়ণ এলাকায় ‘জেলা প্রশাসক উচ্চ বিদ্যালয়ের’ ভিত্তি প্রস্তর স্থাপন করেন। পরিদর্শন শেষে উপকারভোগীদের সঙ্গে মতবিনিময় ও ত্রাণ বিতরণ করেন। উপকারভোগীদের দেওয়া গৃহের পাশাপাশি পাচ্ছে ৩ শতাংশ করে খাস জমি। আশ্রয়ন প্রকল্পের অধীন নির্মিত স্বপ্ননগর ইকোপার্কে ৯ একর জায়গায় রোপণ করা হয়েছে ২০ প্রজাতির ৫০০০ গাছ। ৩৩ একর বেদখলকৃত খাস জমি উদ্ধার করে এ আবাসন প্রকল্পটি স্থাপন করা হয়েছে।

মধুমতির নদীভাঙনের কবলে নিঃস্ব হওয়া কিংবা স্থায়ী ঠিকানাহীন মানুষগুলোর ঠাঁই হচ্ছে এ স্বপ্ননগরে। পরে বিকেলে সংসদ সদস্য মনজুর হোসেন ও জেলা প্রশাসক অতুল সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আলফাডাঙ্গা উপজেলায় একমাত্র স্থাপনা ‘মুজিব শতবর্ষ পার্ক আলফাডাঙ্গা’ উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

দৃষ্টিনন্দন চোখধাঁধানো রূপের পসরা মেলে ধরেছে এ পার্কটি। আলফাডাঙ্গা উপজেলা পরিষদের ভেতর এ পার্কটিতে আছে শিশু কিশোর সহ সকল বয়সীদের জন্য জন্য নানা আয়োজন।

দেশের অন্যতম বড় দুটি রঙিন পানির ফোয়ারা পার্কের প্রধান আকর্ষণ। আছে শিশুদের জন্য স্পেশাল খেলাধুলা ও রাইডের আয়োজন নিয়ে আলাদা কিডস জোন। রয়েছে বাঘ সিংহ হরিণ ক্যাঙ্গারু ডাইনোসরসহ নানা প্রাণীর প্রতিকৃতি। ওপেন জিমনেসিয়াম এ ব্যায়াম করতে পারবেন ইচ্ছেমত। আছে হাঁটা ও জগিং এর জন্য স্পেশাল রানিং ট্র্যাক। রয়েছে ব্যাডমিন্টন কোর্ট। নানা দেশি বিদেশি ফুল ফল গাছে সজ্জিত পুকুর পাড়ের বেঞ্চিতে প্রিয়জনকে নিয়ে বসে কাটিয়ে দিতে পারেন ঘণ্টার পর ঘণ্টা। পুকুরের শান্ত জলে বোটিং করে আলাদা অনুভূতি পেতে পারেন সহজেই।

মুজিব শতবর্ষ পার্কের সৌন্দর্য পুরোটাই উপভোগ করতে আসতে হবে সন্ধ্যার পর। এর মোহনীয় ও অনন্য আলোকসজ্জা চোখ ধাঁধিয়ে দেবে আপনার। অনুভব করতে পারবেন একটি উন্নত নগরীর পরিচ্ছন্ন রূপ। রাজধানী থেকে অনেক দূরে ছোট্ট এ উপজেলায় বসে পাবেন উন্নত শহরের মত গড়ে উঠা পরিকল্পিত এ পার্কটিতে পরিপূর্ণ বিনোদন।

বিজ্ঞাপন

ফরিদপুর -১ আসনের সংসদ সদস্য মনজুর হোসেন মহোদয়ের পৃষ্ঠপোষকতায় ও জেলা প্রশাসক ফরিদপুর জনাব অতুল সরকারের নির্দেশনায় গড়ে উঠা এ পার্কটিকে জাতীয় মানে উন্নত করার জন্য উপজেলা পরিষদ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

শিগগিরই আসছে ফুডকোর্ট, পার্টি সেন্টার, জিমনেসিয়াম, রিসোর্ট, হ্যালিপ্যাড, পিকনিক জোন, ও ১ কিলোমিটার দৈর্ঘ্যের রানিং ট্র্যাক। বর্তমান ৫ একর জুড়ে এ পার্কটিকে ছড়িয়ে দেওয়া হবে পরিষদের ২২ একর এলাকা জুড়েই।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন