বিজ্ঞাপন

মাসে মাত্র ১৬ টাকা সহায়তায় কীভাবে জীবন বাঁচে: জিএম কাদের

August 8, 2021 | 12:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

একটি নির্বাচনী এলাকার বার্ষিক সরকারি সহায়তার বিশ্লেষণ তুলে ধরে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, ওই এলাকায় দরিদ্র মানুষের জন্য বছরে জনপ্রতি বরাদ্দ ১৯১ টাকা। সেই হিসাবে প্রতি মাসে জনপ্রতি বরাদ্দ মাত্র ১৬ টাকা।

বিজ্ঞাপন

তিনি প্রশ্ন তুলেছেন, মাসে মাত্র ১৬ টাকা সরকারি সহায়তায় কীভাবে একজন দরিদ্র মানুষের জীবন বাঁচে?

রোববার (৮ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, বিভিন্ন গবেষণা সংস্থার রিপোর্ট অনুযায়ী করোনাকালে নতুন করে প্রায় আড়াই কোটি মানুষের জীবনযাত্রা দারিদ্রসীমার নিচে নেমে গেছে। আগে থেকেই আরও অন্তত সাড়ে তিন কোটি মানুষের বসবাস দারিদ্রসীমার নিচে। একটি নির্বাচনী এলাকার বার্ষিক সরকারি সহায়তা বিশ্লেষণে দেখা গেছে, ৩ লাখ ৩৩ হাজার ১৬৬ জন জনসংখ্যা অধ্যুষিত এলাকায় শতকরা ৩৩ ভাগ সরকারি হিসেবে দরিদ্র। তাদের সংখ্যা ১ লাখ ৯ হাজার ৯৪৫ জন। সেখানে ২০২০-২০২১ অর্থবছরে নগদ অর্থ সহায়তা দেওয়া হয়েছে ১ কোটি ১৯ লাখ ৪২ হাজার ৭০ টাকা। খাদ্য শস্য বিতরণ করা হয়েছে ৮৮ লাখ ৯৯ হাজার ৬৭৯ টাকার। এছাড়া শিশু খাদ্য ও পশু খাদ্য বিতরণ করা হয়েছে। সর্বমোট বরাদ্দ হয়েছে ২ কোটি ১০ লাখ ৪১ হাজার ৭৪৯ টাকা। এই হিসেবে বছরে জনপ্রতি বরাদ্দ ১৯১ টাকা আর প্রতি মাসে জনপ্রতি বরাদ্দ মাত্র ১৬ টাকা।

বিবৃতিতে বলা হয়, ভালো নেই করোনায় কর্মহীন পরিবারের কয়েক কোটি মানুষ। এসব পরিবারকে সরকারিভাগে প্রতিমাসে ১০ হাজার টাকা সহায়তা দেওয়া জরুরি হয়ে পড়েছে। দিশেহারা মানুষের হাহাকার কমাতে হবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, যাদের টাকায় প্রায় সাড়ে ৬ লাখ কোটি টাকার বাজেট পাশ হয়েছে সংসদে, তাদের অবস্থা শোচনীয়। তাই পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত, পরিবার প্রতিমাসে ১০ হাজার টাকা অর্থসহায়তা দিতে সরকারের প্রতি দাবি জানাচ্ছি। স্বচ্ছভাবে ২ কোটি পরিবারের মধ্যে এই অর্থ বন্টন করলে দরিদ্র পরিবারগুলো উপকৃত হবে। এতে দেশের প্রতি মাসে খরচ হবে মাত্র ২০ হাজার কোটি টাকা।

সারাবাংলা/এএইচএইচ/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন