বিজ্ঞাপন

চীনে ডেল্টার প্রাদুর্ভাব ঠেকাতে ব্যর্থ কর্মকর্তাদের শাস্তি

August 11, 2021 | 2:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনে করোনাভাইরাসের ভ্যারিয়েন্ট ডেল্টার প্রাদুর্ভাব বেড়ে গেছে। নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ফের কঠোর অবস্থান নিয়েছে বেইজিং। দেশটির একাধিক প্রদেশ ও রাজধানীতে আবারও কড়া লকডাউন জারি করেছে কর্তৃপক্ষ। ডেল্টা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব ঠেকাতে ব্যর্থতার দায়ে অন্তত ৪৭ জন আঞ্চলিক কর্মকর্তাকে শাস্তির আওতায় আনা হয়েছে।

বিজ্ঞাপন

চীনে ডেল্টার নতুন প্রাদুর্ভাব শুরু হয় পূর্বাঞ্চলের শহর নানজিং থেকে। ওই প্রদেশে রাশিয়া থেকে আসা একটি বিমানের পরিচ্ছন্নতা কর্মীদের শরীরের ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। তবে তাদের শনাক্ত করার আগেই নানজিং ছেড়ে বেইজিংসহ বিভিন্ন প্রদেশে ছড়িয়ে পড়েন। সর্বশেষ সরকারি তথ্যমতে জানা গেছে, চীনের ৩১টি প্রদেশের ছড়িয়ে পড়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট।

দেশব্যাপী অন্তত ৪৭ জন কর্মকর্তাকে ডেল্টা ভ্যারিয়েন্টের ছড়িয়ে পড়া রুখতে ব্যর্থতার দায়ে শাস্তি দিয়েছে কর্তৃপক্ষ। নানজিং প্রদেশের ১৫ কর্মকর্তাকে লকউ বিমানবন্দর থেকে ডেল্টা সংক্রমিত কর্মীদের শনাক্ত না করতে পারার জন্য দায়ী করা হয়েছে। এছাড়া হেনান প্রদেশের ১৮ কর্মকর্তার বিরুদ্ধেও শাস্তিমুলক ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। এর বাইরেও বিভিন্ন প্রদেশের কর্মকর্তারা শাস্তির আওতায় এসেছেন। চীনের সরকারি কর্মকর্তার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে সিএনএন।

বিজ্ঞাপন

জানা গেছে, চীনে গত তিন সপ্তাহে ৩১টি প্রদেশে এক হাজারের বেশি মানুষ ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন।

এর আগে ২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের প্রথমবারের মতো নভেল করোনাভাইরাস শনাক্ত হয়। পরে ভাইরাসটি সারাবিশ্বে ছড়িয়ে পড়ে। বিভিন্ন দেশে এ ভাইরাসের একাধিক ভ্যারিয়েন্টের উদ্ভব হয়েছে। ভারতে প্রথম শনাক্ত হওয়া ভ্যারিয়েন্টকে ডেল্টা ভ্যারিয়েন্ট নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন