বিজ্ঞাপন

নব্য জেএমবি’র বোমা কারিগর জাহিদ গ্রেফতার

August 11, 2021 | 2:25 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অনলাইনে বোমা তৈরির কারিগর ও প্রশিক্ষক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র নব্য জেএমবি’র সদস্য জাহিদ হাসান ওরফে বোমা জাহিদকে গ্রেফতার করেছে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। জাহিদ কাতারপ্রবাসী ফোরকান, রাজু বা ফোরকান ভাই নামেও পরিচিত।

বিজ্ঞাপন

বুধবার (১১ আগস্ট) দুপুর ১২টার দিকে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিটিটিসির প্রধান পুলিশের অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান এসব তথ্য নিশ্চিত করেন।

সিটিটিসি প্রধান বলেন, গতকাল মঙ্গলবার (১০ আগস্ট) দিবাগত রাতে রাজধানীর কাফরুল থেকে বোমা জাহিদকে গ্রেফতার করা হয়। জাহিদ অনলাইনে বিভিন্ন সিক্রেট অ্যাপ ব্যবহার করে কর্মীদের বোমা তৈরির প্রশিক্ষণ দিতেন।

তিনি বলেন, গত কয়েক বছরে ১০ থেকে ১২টি পুলিশ বক্সে বোমা হামলার চেষ্টা চালায় নব্য জেএমবি’র সদস্যরা। বোমাগুলো ছিল একই ধরনের। যারা বোমগুলো বানায় তাদের বিভিন্ন সময় অভিযানে গ্রেফতার করা হয়। এরপর নতুন করে আবার মেলে একই ধরনের বোমার খোঁজ। ফলে তদন্তে নামে সিটিটিসি। তদন্তের একপর্যায়ে উঠে আসে নব্য জেএমবির সদস্য জাহিদের নাম। তিনিই অনলাইনে বোমা বানানো শেখান।

বিজ্ঞাপন

সিটিটিসি প্রধান আসাদুজ্জামান আরও বলেন, জাহিদ বেশকিছু দিন ধরে পলাতক ছিলেন। সম্প্রতি গ্রেফতার হন তার দুই সহযোগী শফিকুর রহমান হৃদয় ওরফে বাইতুল্লাহ মেহসুদ ওরফে ক্যাপ্টেন খাত্তাব ও মো. খালিদ হাসান ভূঁইয়া ওরফে আফনান।

সিটিটিসি জানায়, জাহিদের জন্ম ১৯৯৪ সালের ১২ অক্টোবর। তার গ্রামের বাড়ি বরগুনার পাথরঘাটায়। তিনি লেমুয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০০৯ সালে বিজ্ঞান বিভাগে এসএসসি’তে জিপিএ-৫ পান। এরপর ২০১১ সালে পাথরঘাটা সৈয়দ ফজলুল হক ডিগ্রি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি’তে জিপিএ-৫ পান। পরে ২০১২-১৩ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে ভর্তি হন তিনি। স্নাতক সম্পন্ন করলেও মাস্টার্স শেষ করেননি জাহিদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন