বিজ্ঞাপন

সারিয়াকান্দির জামথল-কালিতলা নৌরুটে সি-ট্রাক সার্ভিস চালু

August 12, 2021 | 8:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: উত্তরাঞ্চলের আর্থ-সামাজিক ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি জীবনযাত্রার মানোন্নয়ন এবং যোগাযোগ ব্যবস্থা সহজতর করতে বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার জামথল-কালিতলা নৌরুটে যাত্রী সার্ভিস (সি-ট্রাক) চালু করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১২ আগস্ট) বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার জামথলঘাটে যাত্রী সার্ভিসের উদ্বোধন করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। উদ্বোধন শেষে কালিতলা ঘাটে তিনি মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

এ সময় খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘শোককে শক্তিতে রূপান্তরিত করে এক নান্দনিক বাংলাদেশ উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নদী শাসন নয়, নদী ব্যবস্থাপনার মধ্য দিয়ে নান্দনিক বাংলা গড়ে তুলতে হবে। এর জন্য আমরা যমুনা করিডোর প্রকল্প গ্রহণ করেছি।’

তিনি বলেন, ‘সারাদেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরি করতে ইতোমধ্যে আমাদের কাজ শুরু হয়ে গেছে। এরই মধ্যে পায়রা বন্দর এলাকায় নৌবাহিনীর ঘাঁটি তৈরি করা হয়েছে। আমাদের উন্নয়ন দেখে পৃথিবীর বিভিন্ন দেশ এদেশে বিনিয়োগ করার জন্য ব্যপক তৎপরতা শুরু করেছেন। বিভিন্ন বিশেষজ্ঞরা ধারণা করেছিলেন, আমাদের দেশে করোনায় কয়েক কোটি লোক মারা যাবে। কিন্তু জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ পদক্ষেপে আমরা করোনাকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি।’

বিজ্ঞাপন

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, ‘কোনো সরকারই সারিয়াকান্দিকে রক্ষা করতে এগিয়ে আসেনি। সারিয়াকান্দিকে নদী ভাঙন হতে রক্ষা করেছে আওয়ামী লীগ সরকার। সরকারের পদক্ষেপে আর আপনাদের খালি গায়ে থাকতে হয় না, না খেয়ে থাকতে হয় না। সরকার আপনাদের ভাত দিয়েছে, কাপড় দিয়েছে, চিকিৎসা দিয়েছে, আপনাদের থাকার জায়গা দিয়েছে, বিনামূল্যে পাকা বাড়ি নির্মাণ করে দিয়েছে।’

নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) সি-ট্রাক ‘শহীদ আবদুর রব সেরনিয়াবাদ’ দিয়ে মাদারগঞ্জ এবং সারিয়াকান্দী নৌরুটে এ সার্ভিস চালু করা হলো। এ নৌরুটের দূরত্ব ১৬ কিলোমিটার। মাদারগঞ্জ হতে সারিয়াকান্দী যেতে সময় লাগবে ১ ঘণ্টা ৩০ মিনিট। সি-ট্রাকটির যাত্রী ধারণ ক্ষমতা ২০০ জন। যাত্রী প্রতি ভাড়া ১০০ টাকা।

যাত্রী সার্ভিস (সী-ট্রাক) চালুর ফলে উত্তরাঞ্চলে যোগাযোগ ব্যবস্থায় একটি যুগান্তকারী মাইলফলক হবে। বগুড়া, নাটোর, রাজশাহী, নওগাঁও, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ এর জনসাধারণ অতি দ্রুত এবং অল্প খরচে জামালপুর, শেরপুর, নেত্রকোণা, ময়মনসিংহ যাতায়াত করতে পারবে। এছাড়া স্বল্প খরচে পণ্য পরিবহনও সম্ভব হবে। যাত্রী ও মালামাল পরিবহন কয়েকগুণ বৃদ্ধি পাবে।

বিজ্ঞাপন

সারিয়াকান্দি-সোনাতলা আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নানের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাদারগঞ্জ-মেলান্দহ আসনের সংসদ সদস্য মির্জা আজম। এ সময় বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট বাকি বিল্লাহ, বগুড়া জেলা পরিষদ সদস্য ডা. মকবুল হোসেন, বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক এবং বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন