বিজ্ঞাপন

ফিফার র‍্যাংকিংয়ে ভুটানের নিচে নেমে গেল বাংলাদেশ

August 13, 2021 | 1:30 pm

স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাসের কারণে অনেক অঞ্চলে দীর্ঘদিন বন্ধ ছিল আন্তর্জাতিক ফুটবল। ফলে টানা তিন মাস র‌্যাংকিং প্রকাশ করেনি ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তিন মাস পর গতকাল র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে। যাতে উন্নতি হয়েছে কোপা আমেরিকার দুই ফাইনালিস্ট ব্রাজিল, আর্জেন্টিনার। এদিকে আবারও অবনমন হয়েছে বাংলাদেশের।

বিজ্ঞাপন

ব্রাজিলের মাটিতে ফাইনালে ব্রাজিলকেই ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকা জিতেছে আর্জেন্টিনা, যাতে দেশটির ২৮ বছর ধরে বড় কোন শিরোপা জেতার আক্ষেপ ঘুচেছে। শিরোপা জেতা আর্জেন্টিনা দুই ধাপ এগিয়ে ছয় নম্বরে উঠে এসেছে। ফাইনালে গিয়েও শিরোপা জিততে ব্যর্থ ব্রাজিল এক ধাপ এগিয়ে উঠে এসেছে দুই নম্বরে। আগের মতোই র‌্যাংকিংয়ের শীর্ষে আছে বেলজিয়াম।

একধাপ পিছিয়ে তিনে নেমে গেছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। ইউরোর রানার্সআপ ইংল্যান্ড আগের মতোই আছে চার নম্বরে। ইউরোজয়ী ইতালি দুই ধাপ এগিয়ে পাঁচ নম্বরে উঠে বসেছে। ইউরোতে ব্যর্থ স্পেন ও পর্তুগাল পিছিয়েছে। যথাক্রমে সাত ও আট নম্বরে আছে দুই দল। দুই ধাপ এগিয়ে নয় নম্বরে উঠে এসেছে মেক্সিকো। সেরা দশের শেষ দল যুক্তরাষ্ট্র। মেক্সিকোকে হারিয়ে কনকাকাফ গোল্প কাপ জয়ী যুক্তরাষ্ট্র এগিয়েছে ১০ ধাপ।

এদিকে, বাংলাদেশ তাদের সর্বশেষ তিন ম্যাচের দুটিতেই হেরেছে। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বে ভারতের বিপক্ষে ২-০ ও ওমানের বিপক্ষে ৩-০ গোলে হেরেছে বাংলাদেশ। জয় নেই, আফগানিস্তানের বিপক্ষে অপর ম্যাচটি ১-১ ব্যবধানে ড্র হয়েছে।

বিজ্ঞাপন

ফলে অনেকদিন ধরে ১৮০ এর আশেপাশে ঘুরাঘুরি করা বাংলাদেশ চার ধাপ পেছনে নেমে গেছে ১৮৮ নম্বরে। আগের চেয়ে ৮ রেটিং কমেছে বাংলাদেশের। গত মে মাসে প্রকাশিত র‌্যাংকিংয়ে রেটিং ছিল ৯১৭, এখন ৯০৯। র‌্যাংকিংয়ে বাংলাদেশ এখন ভুটানেরও নিচে!

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন