বিজ্ঞাপন

৭৪ বছর পর ফিরেই ইপিএলের উদ্বোধনীতে আর্সেনালকে হারাল ব্রেন্টফোর্ড

August 14, 2021 | 3:01 am

স্পোর্টস ডেস্ক

২০২১/২২ মৌসুমের আগে শেষবার ১৯৪৭ সালে ইংল্যান্ডের প্রথম বিভাগ ফুটবল খেলেছিল ব্রেন্টফোর্ড। দীর্ঘ  ৭৪ বছর পর পর ফিরেই ইংলিশ প্রিমিয়ার লিগের উদ্বোধনী ম্যাচে আর্সেনালকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে দিয়েছে তারা। ম্যাচের ২২তম মিনিটে সার্জি ক্যানোসের গোলে লিড নেয় ব্রেন্টফোর্ড। আর দ্বিতীয়ার্ধের ৭৩তম মিনিটে ব্যবধান ২-০ করেন ক্রিস্তিয়ান নরগার্ড।

বিজ্ঞাপন

শেষবার ১৯৪৬/৪৭ মৌসুমে ইংল্যান্ডের সর্বোচ্চ বিভাগের ফুটবলে অংশগ্রহণ করেছিল ব্রেন্টফোর্ড। এরপর ৭৪ বছর পর আবারও ফিরেছে ক্লাবটি। ফিরেই ২০২১/২২ মৌসুমের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি আর্সেনালের। খাতা-কলমে ব্রেন্টফোর্ডের চেয়ে যোজন যোজন এগিয়ে থাকা আর্সেনালকে উদ্বোধনী ম্যাচেই থমকে দিয়ে নিজেদের শুভ সূচনা করেছে তারা।

মিডলসেক্সের ব্রেন্টফোর্ড কমিউনিটি স্টেডিয়ামে দর্শকদের মাঠে নিয়েই ইপিএলের ২০২১/২২ মৌসুমের শুরু হয়েছে। আর শুরুর ম্যাচেই ছড়িয়েছে রোমাঞ্চ।

এর আগে ইংল্যান্ডের শীর্ষ লিগে এই দুই দলের শেষ দেখা হয়েছিল সেই ১৯৪৭ সালে! যে কোনো প্রতিযোগিতা হিসেবে শেষ দেখা হয়েছিল তিন বছর আগে, লিগ কাপের তৃতীয় রাউন্ডে। দুই ম্যাচেই জিতেছিল আর্সেনাল। প্রিমিয়ার লিগ নামকরণের পর ৫০তম দল হিসেবে ইংল্যান্ডের ক্লাব ফুটবলের শীর্ষ প্রতিযোগিতায় খেলল ব্রেন্টফোর্ড। ৬০তম মাঠ হিসেবে প্রিমিয়ার লিগে অভিষেক হলো ব্রেন্টফোর্ড কমিউনিটি স্টেডিয়ামের।

বিজ্ঞাপন

ম্যাচের শুরু থেকেই আর্সেনালের ওপর চড়াও ব্রেন্টফোর্ড। ১২তম মিনিটে আসে প্রথম গোলের সুযোগ তবে এমবুয়েমোর নেওয়া শট গোলপোস্টে লেগে ফিরে আসলে গোল বঞ্চিত হয় ব্রেন্টফোর্ড। কিন্তু এরপরও হাল ছাড়েনি তারা। আক্রমণ সাঁজাতে থাকে ৭৪ বছর পর প্রিমিয়ার লিগে ফেরা ব্রেন্টফোর্ড। ফলাফল আসে ম্যাচের ২২তম মিনিটে। ইথান পিনক বল দখলে নিয়ে বাড়ান সামনে থাকা স্প্যানিশ মিডফিল্ডার সার্জি ক্যানোসের দিকে। বল পেয়ে বাঁ দিক থেকে কাট ইন করে ঢুকে পড়েন আর্সেনালের ডি-বক্সে। ভেতর ঢুকে কাছের পোস্ট দিয়ে প্রিমিয়ার লিগে ব্রেন্টফোর্ডের ইতিহাসের প্রথম গোল করেন সার্জি ক্যানোস।

খেলার মাত্র ২২তম মিনিটেই আর্সেনালের বিপক্ষে ১-০ গোলের লিড নেয় ব্রেন্টফোর্ড। এর মিনিট আটেক পরেই ব্যবধান ২-০ হতে পারতো তাদের। এমবুয়েমো আর্সেনালের দুই ডিফেন্ডারকে কাটিয়ে ডি-বক্সের ভেতর ঢুকে দারুণ এক শট নিলেও তা গোলপোস্টের গা ঘেষে বেরিয়ে গেলে রক্ষা পায় গানার্সরা।

বিজ্ঞাপন

বিরতি থেকে ফিরে বলের দখল নিজেদের কাছে রেখে আক্রমণ সাঁজাতে থাকে আর্সেনাল। গোটা ম্যাচ জুড়ে ম্যাচের ৬৫ শতাংশ বল দখলে রেখে ২২টি শট নেয় আর্সেনাল। যার মধ্যে মাত্র ৪টি ছিল ব্রেন্টফোর্ডের গোল বরাবর। তবে একবারও ভেদ করতে পারেনি লক্ষ্য।

এদিকে দ্বিতীয়ার্ধে বলের দখল নিতে না পারলেও বেশ আক্রমণাত্মকই খেলতে থাকে ব্রেন্টফোর্ড। ৫১তম মিনিটে দারুণ এক সুযোগ তৈরি করে আর্সেনাল তবে ব্রেন্টফোর্ড গোলরক্ষক রায়াকে পরাস্ত করতে পারেনি স্মিথ রোয়া। বল দখলে রেখে একের পর এক আক্রমণ করলেও  সমতায় ফিরতে পারেনি আর্সেনাল। উল্টো ম্যাচের ৭৩তম মিনিটে ব্যবধান ২-০ করে ব্রেন্টফোর্ড।

৭৩তম মিনিটে সোরেন্সের লম্বা থ্রো-ইনে ডি-বক্সের ভেতর ফাঁকায় বল পান ক্রিস্তিয়ান নরগার্ড। দেরি করে ডি-বক্সে দৌড়ে ঢুকে সামনে পাওয়া বল মাথা দিয়ে টোকা দিয়েই জালে জড়ান নরগার্ড। আর তাতেই ব্যবধান ২-০ ব্রেন্টফোর্ডের। এর মিনিট সাতেক পরে কর্নার থেকে উড়ে আসা বল হেড করেন নরগার্ড। তবে তার হেড এবার গোলপোস্টের সামান্য বাইরে দিয়ে বেরিয়ে গেলে ব্যবধান আর বাড়ানো হয়নি ব্রেন্টফোর্ডের। আর তাতেই ৭৪ বছর পর ইংলিশ ফুটবলের সর্বোচ্চ লিগে ফিরেই জয় নিয়ে মাঠ ছাড়ল ব্রেন্টফোর্ড।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন