বিজ্ঞাপন

শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় কাজ করবে ‘পাথ ফাইন্ডার’

August 14, 2021 | 5:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের তৈরি পোশাক খাতের নিটওয়্যার কারখানায় কর্মরত শ্রমিকদের পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতা বাড়াতে কাজ করবে ‘পাথ ফাইন্ডার ইন্টারন্যাশনাল’। নিটওয়্যার পোশাক মালিকদের সংগঠন বিকেএমইএ ও পাথ ফাইন্ডার ইন্টারন্যাশনালের মধ্যে এ বিষয়ে এক সমঝোতা স্মারক সই হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (১৪ আগস্ট) বিকেএমইএ কার্যালয়ে ওই সমঝোতা স্মারক সই হয়।

বিকেএমইএ’র পক্ষে এতে সই করেন পরিচালক ফজলে শামীম এসহান ও আখতার হোসেন অপূর্ব। অন্যদিকে পাথ ফাইন্ডার ইন্টারন্যাশনালের পক্ষে সই করেন প্রতিষ্ঠানটির সিনিয়র কান্ট্রি ডিরেক্টর ক্যারোলিন ক্রসবি ও পরিবার পরিকল্পনা বিশেষজ্ঞ মাহবুব উল আলম। এই সমঝোতার মাধ্যমে শুরু হওয়া প্রকল্পটি ২০২৩ সালের ৩০ জুন শেষ হবে।

প্রকল্পটির মাধ্যমে বিকেএমইএ সদস্য কারখানাগুলোতে ফ্যামিলি প্ল্যানিং কর্নার তৈরি করা হবে। যেখানে বিশেষজ্ঞ ডাক্তার ও নার্স দ্বারা প্রশিক্ষিত মাস্টার ট্রেইনার তৈরি করা হবে। তারা শ্রমিকদের মধ্যে পরিবার পরিকল্পনা, জন্ম বিরতিকরণ পদ্ধতি, স্বাস্থ্য সচেতনা, পরিস্কার পরিচ্ছন্নতার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে তথ্য দেবেন।

বিজ্ঞাপন

বিকেএমইএ’র পরিচালক ফজলে শামীম এহসান বলেন, ‘নিটওয়্যার শিল্পকে আরও উৎপাদনমুখি করতে পরিবার পরিকল্পনার মতো বিষয়টি বিকেএমইএর গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়। ইতোমধ্যেই বাংলাদেশ উন্নয়নশীল দেশের তালিকাভুক্ত হয়েছে। স্বল্পতম সময়ে উন্নত দেশের তালিকায় উত্তীর্ণ হতে নিটওয়্যার শিল্প বৃহৎ ভূমিকা রাখতে পারে।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিকেএমইএ ও পাথ ফাইন্ডার ইন্টারন্যাশনালের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন