বিজ্ঞাপন

বিশুদ্ধ পানির সংকটে বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা

August 19, 2021 | 10:12 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সুনামগঞ্জ: হাওরের পানির ওপর রড-সিমেন্টের খুঁটিতে দাঁড়িয়ে আছে বিদ্যালয়টি। চারপাশও গভীর পানিতে বেষ্টিত। কিন্তু বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য বিশুদ্ধ খাবার পানির সংকট। এ অবস্থাটি সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার দক্ষিণ বড়দল ইউনিয়নের জামলাবাজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের।

বিজ্ঞাপন

এমতাবস্তায় খাবার পানির সংকট মেটাতে দ্রুত একটি নলকূপ স্থাপনের দাবি জানিয়েছেন বিদ্যালয়টির শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।

খোঁজ নিয়ে জানা যায়, জামলাবাজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০০৯ সালে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল কার্যালয়ের মাধ্যমে একটি নলকূপ স্থাপন করা হয়। খাবার পানির চাহিদা মেটাতে স্থাপিত এই নলকূপটি মাঝে মাঝেই অকেজো হয়ে যেত। দুই মাস হয় নলকূপটি সম্পূর্ণ অকেজো হয়ে পড়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক নলকূপটি সারাতে ইতোমধ্যেই পাঁচ হাজার টাকা খরচ করেছেন। তবুও এটি আর চালু করা যায়নি।

শিক্ষার্থীর অভিভাবক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আক্তার হোসেন বলেন, বিদ্যালয়ের পাঠদান বন্ধ থাকলেও শিক্ষকদের নানা কাজে বিদ্যালয়ে আসতে হয়। এ সময় পানির সংকটে পড়েন তারা। সম্প্রতি পাঁচ হাজার টাকা খরচ করেও নলকূপটি চালু করা যায়নি।

বিজ্ঞাপন

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাখী রাণী দে বলেন, বিদ্যালয়ের একমাত্র নলকূপটি স্থাপনের পর থেকেই ঠিকমতো পানি পাই নাই। গত দুই মাস ধরে এটি একেবারে নষ্ট্ হয়ে গেছে। মেরামত করেও তা ভালো করতে পারিনি।

সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ আবু সাঈদ বলেন, খাবার পানিসহ আনুসাঙ্গিক চাহিদা মেটাতে বিদ্যালয়টিতে দ্রুত একটি নলকূপ স্থাপন প্রয়োজন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির বলেন, বিদ্যালয়ে দ্রুতই নলকূপ স্থাপনের ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, বিদ্যালয়টিতে এক মাসের মধ্যেই একটি নলকূপ স্থাপনের উদ্যোগ নেব।

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন