বিজ্ঞাপন

তিস্তার পানি বৃদ্ধি, বন্যার আশঙ্কা

August 20, 2021 | 9:16 am

ডি‌স্ট্রিক ক‌রেসপ‌ন্ডেন্ট

লালমনিরহাট: অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে লালমনিরহাটে তিস্তা নদীর পানি আবারও বাড়ছে। বৃহস্পতিবার (১৯ আগস্ট) ব্যারেজের সব গেট খুলে দেওয়া হলেও পানি বিপৎসীমার ২২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভয়াবহ বন্যার আশঙ্কা করছে ব্যারেজ কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

গত ১৪ আগস্ট আকস্মিকভাবে তিস্তার ব্যারেজ পয়েন্টে বিপৎসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় ভাটির নিম্নাঞ্চলের ৫ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়ে। বন্যায় রোপা-আমন সহ উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। আর এ ক্ষতি সামলে উঠতে না উঠতেই মাত্র চারদিনের ব্যবধানে বৃহস্পতিবার সকাল থেকে আবারও পানি বাড়তে থাকে। বৃহস্পতিবার সকাল ছয়টায় ব্যারেজ পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২.৭৬ সেন্টিমিটার। যা স্বাভাবিকের চেয়ে বিপৎসীমার ১৬ সেন্টিমিটার উপরে।

সন্ধ্যায় এ খবর লেখার সময় পর্যন্ত পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ২২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়াও উজান থেকে ধেয়ে আসা পানির গতিবেগ দেখে ভয়াবহ বন্যার আশঙ্কা করছে তিস্তা ব্যারেজ পূর্বাভাস কেন্দ্র কর্তৃপক্ষ এবং বন্যা কবলিত এলাকার মানুষ।

বিজ্ঞাপন

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লা আল মামুন জানান, ব্যারেজের সব গেট খুলে দেওয়া হলেও পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ২২ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

জানা গেছে, গত এক সপ্তাহে বন্যার পানিতে ব্যারেজের ভাটিতে প্লাবিত হয়েছে ১৪টি গ্রাম। বৃদ্ধি পেয়েছে তীব্র ভাঙন। ইতোমধ্যেই এক হাজারের বেশি ঘরবাড়ি নদী গর্ভে বিলিন হয়ে গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন