বিজ্ঞাপন

বাড়ছে নদ-নদীর পানি, চট্টগ্রাম-সিলেটে ভারী বৃষ্টির আভাস

August 22, 2021 | 11:06 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বর্ষা যাই যাই করছে কিন্তু মৌসুমি বায়ু দেশের ওপরে এখনো বিদ্যমান। এর প্রভাবেই দেশের দক্ষিণাঞ্চলসহ চট্টগ্রাম ও সিলেট বিভাগে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। আর এ বৃষ্টির কারণে নদ-নদীর পানি বাড়ার আশঙ্কা করছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্তান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এই পরিস্থিতিতে চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে ভারীবর্ষন হতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস জানান, এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। আর আগামী পাঁচ দিন বৃষ্টির প্রবনতা থাকতে পারে বলে পূর্বাভাস বলছে।

বিজ্ঞাপন

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, বৃষ্টিপাতের কারণে নদ-নদীর পানি সামান্য বাড়তে পারে। তবে তার আগেই নদী অববাহিকায় বহু এলাকা এখন প্লাবিত। বর্তমানে দুধকুমার, যমুনা, পদ্মা ও গড়াই নদীর চার পয়েন্টের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

আগামী ২৪ ঘণ্টায় দেশের কুড়িগ্রাম, পাবনা, কুষ্টিয়া, মানিকগঞ্জ, রাজবাড়ী ও ফরিদপুর জেলার নিম্মাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। পাশাপাশি যমুনা নদীর আরিচা পয়েন্ট এবং আত্রাই নদীর বাঘাবাড়ি পয়েন্টো পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে।

বিজ্ঞাপন

পূর্বাভাস অনুযায়ী, মৌসুমি বায়ুর প্রভাবে দেশের উত্তরাঞ্চল, পশ্চিমাঞ্চল ও দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও ভারী বৃষ্টির কারণে দেশের অনেক নদ-নদী অববাহিকা এলাকা বন্যাকবলিত হয়েছে। চার নদীর পানি বিপৎসীমার ওপরে। আরও দুই পয়েন্টে পানি আগামী ২৪ ঘণ্টায় বিপৎসীমা অতিক্রম করতে পারে। এতে আরও কিছু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
আরও জানা যায়, সুরমা- কুশিয়ারা ছাড়া দেশের সকল প্রধান নদ-নদীর পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

এদিকে নদী বন্দরগুলোর জন্য এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। রংপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এজন্য এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন