বিজ্ঞাপন

বাংলাদেশের বিনিয়োগ চায় সুদান

August 22, 2021 | 4:47 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির মায়ারদিত তার দেশের উন্নয়নে বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিনিয়োগ প্রত্যাশা করেছেন।

বিজ্ঞাপন

রোববার ( ২২ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

দেশটি সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা সরকারি বেসরকারি উভয় বিনিয়োগ প্রত্যাশা করেছেন।

তিনি সেখানে নিয়োজিত বাংলাদেশি শান্তিরক্ষীদের অবকাঠামো ও সামাজিক উন্নয়নমূলক কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেছেন।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ে দক্ষিণ সুদানের উন্নয়নে কাজে লাগানোর প্রস্তাব দিলে দেশটির প্রেসিডেন্ট কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বৈঠকে মোমেন-সালভা দ্বিপাক্ষীয় সম্পর্কের অগ্রগতি ও নতুন ক্ষেত্র নিয়ে বিস্তর আলোচনা করেন এবং কৃষি, আইসিটি, শিক্ষা, সামরিক সহযোগিতা, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা অগ্রাধিকার খাত হিসেবে চিহ্নিত করেন।

এ সময় দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির মায়ারদিতকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা বার্তা দেন ড. মোমেন।

বিজ্ঞাপন

এদিকে বাংলাদেশের শান্তিরক্ষীদের অবদানের কৃতজ্ঞতা হিসাবে দক্ষিণ সুদান সরকার দেশটির রাজধানী জুবায় একটি সড়কের নাম দিয়েছে ‘বাংলাদেশ রোড’।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জানায়, দক্ষিণ সুদানে মোতায়েনরত বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা প্রকৌশল দলের সহায়তায় রাস্তাটি নির্মাণ করা হয়েছে। বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা প্রকৌশল দল দক্ষিণ সুদানের জনগণ ও সরকারের কাছ থেকে তাদের জনমুখী নির্মাণ কাজের জন্য ব্যাপক প্রশংসা পেয়েছে।

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন