বিজ্ঞাপন

আফগানিস্তান-পাকিস্তান সিরিজ স্থগিত

August 24, 2021 | 9:56 am

স্পোর্টস ডেস্ক

আফগানিস্তানে তালেবানদের উত্থানের পর দেশটির পরিস্থিতি বদলে গেছে অনেকাংশে। একারেণেই শঙ্কায় ছিল আফগানদের ক্রিকেট ভবিষ্যৎ। কিন্তু সে শঙ্কার মেঘ কেটে গেলেও আফগানদের পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ মাঠে গড়াচ্ছে না। এর পেছনে অবশ্য বর্তমান তালেবান পরিস্থিতির সঙ্গে যোগ হয়েছে করোনাভাইরাস পরিস্থিতিও।

বিজ্ঞাপন

তালেবানদের উত্থানের পর বন্ধ আফগানিস্তানের কাবুল বিমানবন্দর। একারণেই দলটির সড়ক পথেই ভ্রমণের কথা ছিল। তবে পরবর্তীতে ভ্রমণ জটিলতাসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় দুই বোর্ডের আলোচনার পর সিরিজটি স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার (২৩ আগস্ট) রাতে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের অফিসিয়াল টুইটারে এক ক্ষুদে বার্তায় জানিয়েছে, নতুন সূচিতে আগামী বছর সিরিজটি খেলার চেষ্টা করা হবে।

এর আগে এ দিন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি ইএসপিএনক্রিকইনফোকে জানিয়েছিলেন, তিন ম্যাচের সিরিজটি শ্রীলঙ্কা থেকে পাকিস্তানে সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন তারা। কিন্তু আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে শেষ পর্যন্ত স্থগিত হয়ে গেল সিরিজ।

শিনওয়ারি আরও বলেন, ‘সন্ধ্যার আগ পর্যন্তও আমরা নীতিগতভাবে পাকিস্তানে সিরিজ খেলার ব্যাপারে রাজি ছিলাম। পাকিস্তান যে সমর্থন দিয়েছে এর জন্য তাদের প্রতি আমরা কৃতজ্ঞ। কিন্তু সার্বিক পরিস্থিতি বিশেষ করে আমাদের খেলোয়াড়দের মানসিক প্রস্তুতি বিবেচনা করে আমরা দেখেছি ওরা প্রস্তুত নয়।’

বিজ্ঞাপন

‘আমাদের একটি ক্যাম্প করা প্রয়োজন। আবহাওয়া ও কন্ডিশনের সঙ্গে ওদের মানিয়ে নেওয়ার জন্য আমাদের সময় প্রয়োজন। শ্রীলঙ্কায় খেলার চেষ্টা করে আমরা অনেক সময় হারিয়েছি আর এখন কোনো প্রস্তুতি ছাড়া পাকিস্তান সফর আমাদের ছেলেদের পক্ষে যাবে না। পাকিস্তান একটি ভালো দল আর ওদের বিপক্ষে তাদের দেশে খেলতে সম্পূর্ণ প্রস্তুত থাকা দরকার। দুর্ভাগ্যজনক আমরা তা নই, তাই অনির্দিষ্টসময়ের জন্য সিরিজ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি।’—যোগ করেন শিনওয়ারি।

পাকিস্তানের বিপক্ষে এই ওয়ানডে সিরিজটি আফগানদের খেলার কথা ছিল সংযুক্ত আরব আমিরাতে। তবে সেখানে সেপ্টেম্বর থেকে বসতে যাচ্ছে স্থগিত হয়ে থাকা আইপিএলের বাকি অংশ। একারণে দুই বোর্ড মিলে সিদ্ধান্ত নেয় সিরিজটি সরিয়ে শ্রীলংকায় নিয়ে যাওয়ার। তবে বিপত্তি ঘটেছে সেখানেও। শ্রীলংকায় করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় গত শুক্রবার ১০ দিনের লকডাউন চলছে।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সুপার লিগের এই সিরিজটির ভাগ্য এবার ঝুলে গেল অনির্দিষ্ট সময়ের জন্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন