বিজ্ঞাপন

আফগানিস্তানে তেল রফতানি শুরু করেছে ইরান

August 24, 2021 | 2:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে তেল রফতানি শুরু করেছে ইরান। উগ্রবাদী গোষ্ঠী তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার ১০ দিন না পেরোতেই এ সিদ্ধান্ত নিলো তেহরান।

বিজ্ঞাপন

গত কয়েক মাসে আফগানিস্তানে তালেবানের হামলা তীব্র হওয়ার পর থেকেই পেট্রোলের দর টন প্রতি ৯০০ মার্কিন ডলার পর্যন্ত পৌঁছায়। পেট্রোলের এমন মূল্যবৃদ্ধিতে লাগাম টানতে দেশের দখল নেওয়ার পরপরই প্রতিবেশী ইরানকে তেল রফতানির প্রস্তাব দেয় তালেবান।

রয়টার্সের খবরে বলা হয়, তালেবান কাবুলের দখল নেওয়ার পরই ইরানের ব্যবসায়ী সংগঠনের এক নেতার কাছে বার্তা পাঠায় তালেবান। এতে বলা হয়, নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়ে তেল রফতানি শুরু করার মতো ইতিবাচক পরিস্থিতি বিরাজ করছে আফগানিস্তানে। এর প্রেক্ষিতে, ইরান কর্তৃপক্ষ আফগানিস্তানে তেল রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।

উল্লেখ্য যে, গত ৬ আগস্ট আফগানিস্তান পরিস্থিতি বিবেচনা করে নিরাপত্তার খাতিরে বাণিজ্য নিষেধাজ্ঞা জারি করেছিল ইরানের কাস্টমস কর্তৃপক্ষ। তবে ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর তালেবানের আচরণে তেহরান অনেকটা আশ্বস্ত হয়েছে বলে জানিয়েছেন দেশটির ব্যবসায়ীরা। রয়টার্সের খবর।

বিজ্ঞাপন

আফগানিস্তানে সিংহভাগ তেলের রফতানিকারক দেশ ইরান। গত বছরের মার্চ থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ১ বছরে আফগানিস্তানে ৩৬৭ মিলিয়ন ডলারের পেট্রোল রফতানি করে ইরান। আফগানিস্তানে রফতানির দিক থেকে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান। এ দুটি দেশ গত এক বছরে আফগানিস্তানে যথাক্রমে ২৫৭ মিলিয়ন ডলার এবং ২৩৬ মিলিয়ন ডলারের তেল রফতানি করেছে।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন