বিজ্ঞাপন

ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে ফাওয়াদ-শাহিন

August 25, 2021 | 7:23 pm

স্পোর্টস ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংসটন টেস্টে বিপদে দুর্দান্ত এক সেঞ্চুরি করে দলকে শক্ত অবস্থানে নিয়েছিলেন ফাওয়াদ আলম। শাহিন শাহ আফ্রিদি তারপর বল হাতে গুড়িয়ে দিয়েছেন প্রতিপক্ষকে। দুই মিলিয়ে কিংসটন টেস্ট জিতে দুই ম্যাচের সিরিজে ১-১ ব্যবধানে সমতা ফিরতে পেরেছে পাকিস্তান। দলের জয়ে বড় অবদান রাখা এমন পারফরম্যান্সের পুরস্কার হাতেনাতেই পেলেন দুই পাকিস্তানি। টেস্ট র‍্যাংকিংয়ে বড় উন্নতি হয়েছে দুজনের। দুজনই উঠে এসেছেন নিজেদের ক্যারিয়ার সেরা অবস্থানে।

বিজ্ঞাপন

ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তান কিংসটন টেস্টের পর টেস্ট র‍্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ করেছে আইসিসি। তাতে উন্নতি হয়েছে বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, জেডেন সিলস, জেসন হোল্ডারদেরও।

প্রথম ম্যাচ হারা পাকিস্তানকে দুই ম্যাচের সিরিজে হার এড়াতে হলে কিংসটনে জিততেই হতো। এমন সমীকরণে কিংসটনে ২ রানে তিন উইকটে হারিয়ে শুরুতেই বিপদে পড়ে যায় পাকিস্তান। এদিকে, বৃষ্টির পেটে যায় টেস্টে দ্বিতীয় দিনের পুরোটা। এমন অবস্থায় ১২৪ রানের দুর্দান্ত এক সেঞ্চুরি করে পাকিস্তানকে বড় সংগ্রহ এনে দেন ফাওয়াদ। এই পারফরম্যান্সে ৩৪ ধাপ এগিয়েছেন ফাওয়াদ। ব্যাটিং র‍্যাংকিংয়ের ২১ নম্বরে উঠে এসেছেন তিনি।

ব্যাটিংয়ে এক ধাপ উন্নতি হয়েছে বাবর আজমের। ৭৫ ও ৩৩ রানের দুটি ইনিংস খেলা বাবর একধাপ এগিয়ে সাতে উঠে এসেছেন। মোহাম্মদ রিজওয়ান ফিরে এসেছেন সেরা দশে। ২৬ ও ৪৭ রান করা ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার ৬ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩৭তম স্থানে। যথারীতি অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষে আছেন তিনি। ব্যাটিংয়ের সেরা পাঁচে যথাক্রমে-কেন উইলিয়ামসন, জো রুট, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন ও বিরাট কোহলি।

বিজ্ঞাপন

শাহিন শাহ আফ্রিদি প্রথম ইনিংসে ৫১ রানে নিয়েছিলেন ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে নেন আরও ৪ উইকেট। যাতে ১০ ধাপ এগিয়ে আট নম্বরে উঠে এসেছেন তিনি। প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়া ওয়েস্ট ইন্ডিজের জেডেন সিলস ৪ ধাপ এগিয়েছেন। বোলিংয় র‍্যাংকিংয়ের সেরা পাঁচেও পরিবর্তন নেই। যথারীতি আছেন-প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি, জশ হ্যাজেলউড ও নিল ওয়াগনার।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন