বিজ্ঞাপন

সারাদেশে আরও ২ দিন থাকবে ভারী বৃষ্টিপাত

August 26, 2021 | 8:45 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মৌসুমী বায়ু দেশের ওপরে সক্রিয় থাকায় আরও দুই দিন ভারী বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। একইসঙ্গে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট বিভাগের অধিকাংশ স্থানে এবং ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়ার সিনপটিক অবস্থা বলছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপরে সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, এসব কারণে আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। কিন্তু সামান্য হ্রাস পাবে রাতের তাপমাত্রা। ঢাকায় বাতাসের গতি দক্ষিণ বা দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে থাকবে। যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ঘণ্টায় ৩০ কিলোমিটার বেগে থাকতে পারে। ২৫ আগস্ট ঢাকায় বাতাসের আদ্রর্তা ছিল ৭৯ শতাংশ।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামী দুই দিন বৃষ্টিপাতের প্রবণতা থাকতে পারে। আর বর্ধিত পাঁচদিনে সামান্য পরিবর্তন হতে পারে।

বিজ্ঞাপন

এদিকে বুধবার (২৫ আগস্ট) দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে রংপুরের রাজারহাটে ৯৩ মিলিমিটার। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙায় ৩৫ দশমিক ০৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ৯ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শ্রীমঙ্গলে বৃষ্টিপাত হয়েছে ৯০ মিলিমিটার আর রাঙামাটিতে ৫৫ মিলিমিটার।

বৃষ্টিপাতের পূর্বাভাসে দেশের রংপুর, রাজশাহী, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুস্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেজন্য এসব এলাকার নদী বন্দরগুলোকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন