বিজ্ঞাপন

ম্যানসিটি অধ্যায় শেষে জাতীয় দলে কোচিং করাবেন গার্দিওলা

August 26, 2021 | 3:07 pm

স্পোর্টস ডেস্ক

বার্সেলোনার হয়ে ইতিহাস গড়ে পাড়ি জমান বায়ার্ন মিউনিখে আর এরপর থিতু হন ম্যানচেস্টার সিটিতে। বলা হচ্ছিল পেপ গার্দিওলার কথা। তবে সিটিতে এবার তার সময় ঘনিয়ে আসছে সেটাই জানান দিলেন এই স্প্যানিশ কোচ। ২০২৩ সালে ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তি শেষে আর তা নবায়ন করবেন না গার্দিওলা।

বিজ্ঞাপন

স্প্যানিশ দৈনিক মার্কা দেওয়া এক সাক্ষাৎকারে নিজের ভবিষ্যৎ নিয়ে খোলামেলা আলোচনা করেছেন গার্দিওলা। সেখানেই তিনি জানান, ম্যানচেস্টার সিটির সঙ্গে তার চুক্তি শেষে আর তা নবায়ন করবেন না। আর ক্লাব ক্যারিয়ারের দীর্ঘ সময় কাটানোর পরে বিশ্রাম নেবেন তিনি। এরপর কোনো একটি জাতীয় দলে কোচিং করানোর কথাও ভাবছেন গার্দিওলা।

বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও বর্তমান ক্লাব ম্যানচেস্টার সিটিতে গার্দিওলা পেয়েছেন অভাবনীয় সাফল্য। তিন ক্লাবের হয়েই তিনটি করে লিগ শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন। বার্সেলোনার হয়ে জিতেছেন দুটি চ্যাম্পিয়ন্স লিগও। তিন ক্লাবের হয়েই জিতেছেন লিগ কাপ, সুপার কাপসহ আরও অনেক ট্রফি। কোচ হিসেবে পেয়েছেন অনেক পুরস্কার ও স্বীকৃতি।

গার্দিওলা বলেন, ‘পরের পদক্ষেপ হবে জাতীয় দল, যদি কোনো সুযোগ থাকে। এই ক্লাবে (সিটি) সাত বছর কাটানোর পর আমি বিরতি নিতে চাই। এত বছর ধরে কোথাও থাকার পর আমার বিশ্রাম প্রয়োজন। তাছাড়া, একটু থেমে নিজেদের মূল্যায়ন করাও দরকার এবং অন্য কোচদের কাছ থেকে শেখা দরকার।’

বিজ্ঞাপন

২০০৮ সালে বার্সেলোনার দায়িত্ব নেওয়ার পর ক্লাবটির ইতিহাসের সর্বোচ্চ সাফল্য এনে দেন গার্দিওলা। এরপর ২০১২ সালে পাড়ি জমান বায়ার্নে। সেখানে তিন মৌসুম কাটানোর পর নাম লেখান ম্যানচেস্টার সিটিতে। এবার জানিয়ে দিলেন সেখানে ঠিক কবে নাগাদ শেষটা টানবেন।

‘থেমে থাকার প্রক্রিয়ায় যদি জাতীয় দলকে কোচিং করানোর সুযোগ আসে, আমার তা দারুণ লাগবে বলেই মনে হয়। কোনো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ বা কোপা আমেরিকা কিংবা বিশ্বকাপে কোচিং করাতে ভালো লাগবে আমার। ওই অভিজ্ঞতা পেতে ভালোই লাগবে।’—যোগ করেন গার্দিওলা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন