বিজ্ঞাপন

উয়েফার সেরা ফুটবলার জর্জিনিয়ো, কোচ তুখেল

August 27, 2021 | 12:24 am

স্পোর্টস ডেস্ক

চেলসিকে দ্বিতীয়বারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগ জেতাতে অপরিহার্য ভূমিকা রেখেছিলেন। এরপর ইতালির হয়ে জিতলেন উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশপ। দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হিসেবেই সামনে থেকে দিয়েছেন নেতৃত্ব। শেষ পর্যন্ত পেলেন সেই সাফল্যের পুরস্কারও। চেলসিকে চ্যাম্পিয়নস লিগ আর ইতালিকে ইউরো জিততে বড় ভূমিকা রাখায় উয়েফার সেরা ফুটবলারের পুরস্কার জিতলেন চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনিয়ো।

বিজ্ঞাপন

এছাড়াও পিএসজি থেকে বরখাস্ত হওয়ার পর ২০২০/২১ মৌসুমের মধ্য সময়ে চেলসিতে যোগ দিয়েই দলকে চ্যাম্পিয়নস লিগ জেতানোয় উয়েফার সেরা কোচের পুরস্কার জিতেছেন জার্মান কোচ থমাস তুখেল।

ইস্তানবুলে বৃহস্পতিবার রাতে চ্যাম্পিয়নস লিগের ২০২১-২২ মৌসুমের ড্র অনুষ্ঠানে ঘোষণা করা হয় বর্ষসেরাদের নামও।

বার্সা-বায়ার্ন এক গ্রুপে, মেসিদের প্রতিপক্ষ ম্যানসিটি

বিজ্ঞাপন

ইউরো-২০২০ এ খেলা ২৪ দেশের জাতীয় দলের কোচ, ২০২০-২১ চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগে খেলা দলগুলোর কোচ এবং ইউরোপিয়ান ক্রীড়া গণমাধ্যমের ৫৫জন সাংবাদিকের (উয়েফার প্রতিটি সদস্য দেশের একজন করে) ভোটে বর্ষসেরা নির্বাচিত হয়েছে।

উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের দৌড়ে জর্জিনিয়োর সঙ্গে আরও ছিলেন ম্যানচেস্টার সিটির বেলজিয়ান তারকা মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন আর ফ্রান্সের এনগোলো কান্তে। ১৭৫ পয়েন্ট নিয়ে জর্জিনিয়ো জিতেছেন বর্ষসেরার পুরস্কার, ১৬৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ডি ব্রুইন আর এনগোলো কান্তে পেয়েছেন ১৬০ পয়েন্ট। এছাড়া ১৪৮ পয়েন্ট নিয়ে তালিকার চারে লিওনেল মেসি আর নবম স্থানে থাকা ক্রিস্টিয়ানো রোনালদোর পয়েন্ট ১৬।

এদিকে উয়েফার বর্ষসেরা কোচের পুরস্কার ঘরে তুলেছেন চেলসির জার্মান কোচ থমাস তুখেল। ভুক্তে থাকা চেলসির ঘুরে দাঁড়ানোয় তুখেলের ভূমিকা ছিল অপরিসীম। তার অধীনেই চেলসি ২০২০/২১ মৌসুম শেষ করে প্রিমিয়ার লিগের শীর্ষ চারে থেকে। পরে চমক জাগিয়ে সিটিকে হারিয়ে জিতে নেয় চ্যাম্পিয়নস লিগের শিরোপাও। এখানে তার প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ছিলেন ম্যানচেস্টার সিটিকে লিগ জেতানো পেপ গার্দিওলা এবং ইতালিকে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা এনে দেওয়া রবের্তো মানচিনি।

বিজ্ঞাপন

এছাড়া বর্ষসেরা মিডফিল্ডারের খেতাব জিতেছেন এনগোলো কান্তে। বর্ষসেরা ডিফেন্ডার হয়েছেন ম্যানচেস্টার সিটির রুবেন দিয়াজ। আর বর্ষসেরা ফরোয়ার্ড হয়েছেন বরুশিয়া ডর্টমুন্ডের এর্লিং হাঁলান্ড। বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন চেলসির এডুয়ার্ড মেন্ডি।

বর্ষসেরাদের তালিকা—

ফুটবলার: আলেক্সিয়া পুতেয়াস (নারী, বার্সেলোনা)

বর্ষসেরা কোচ (নারী): লুইস কর্তেস

বিজ্ঞাপন

ফুটবলার: জর্জিনিয়ো (পুরুষ, চেলসি)

বর্ষসেরা কোচ: থমাস তুখেল ( পুরুষ, চেলসি)

চ্যাম্পিয়নস লিগের বর্ষসেরা (পুরুষ)—

গোলরক্ষক: এডুয়ার্ড মেন্ডি (চেলসি)

ডিফেন্ডার: রুবেন দিয়াজ (ম্যানচেস্টার সিটি)

মিডফিল্ডার: এনগোলো কান্তে (চেলসি)

ফরোয়ার্ড: এর্লিং হলান্ড (বরুশিয়া ডর্টমুন্ড)

চ্যাম্পিয়নস লিগের বর্ষসেরা (নারী)—

গোলরক্ষক: সান্দ্রা পানোস (বার্সেলোনা)

ডিফেন্ডার: ইরেনে পারেদেস (পিএসজি)

মিডফিল্ডার: আলেক্সিয়া পুতেয়াস (বার্সেলোনা)

ফরোয়ার্ড: জেনি এরমোসো

সারাবাংলা/এসএস

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন