বিজ্ঞাপন

‘করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ বহু দেশের সরকার টালমাটাল হয়ে গেছে’

August 28, 2021 | 8:02 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা নিয়ন্ত্রণ করতে না পারায় থাইল্যান্ডে কয়েকদিন আগে সরকার বিরোধী দাঙ্গা হয়েছে। মালয়েশিয়ায় সরকার পতন হয়েছে, কারণ তারা করোনা নিয়ন্ত্রণ করতে পারেনি, ভ্যাকসিনেরর ব্যবস্থা করতে পারেনি, পরীক্ষার ব্যবস্থা করতে পারেনি। আফ্রিকায় একটি ভ্যাকসিনও পৌঁছায়নি। করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ বহু দেশের সরকার টালমাটাল হয়ে গেছে। সেদিক থেকে বাংলাদেশ অনেক অনেক ভালো অবস্থানে আছে।

বিজ্ঞাপন

শনিবার (২৮ আগস্ট) বিকেল ৩টার দিকে শহীদ মিরাজ-তপন স্টেডিয়ামে মানিকগঞ্জ জেলা ছাত্রীলীগ আয়োজিত জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেছেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে যখন করোনা শুরু হয় তখন পরীক্ষার জন্য মাত্র একটি ল্যাব ছিল। এই দেড় বছরের মাথায় আমরা সাড়ে ৭শ ল্যাব করেছি। এতোগুলো ল্যাব তৈরি করা যেনতেন কথা নয়। দেশে যখন করোনা শুরু হয়, একটি বেডও ছিল না করোনা রোগীর জন্য। এখন বাংলাদেশে ১৭ হাজার বেড রয়েছে শুধু করোনা রোগীর জন্য। যখন করোনা শুরু হয় তখন দুই-তিনটি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন ছিল, এখন বাংলাদেশে ১১০টি হাসপাতালে সেন্টাল অক্সিজেনের লাইনের ব্যবস্থা করা হয়েছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশে অক্সিজেনের অভাব হয়নি ,টেস্টের অভাব হয়নি, বেডের অভাবও হয়নি। অথচ আমাদের পাশের দেশ ভারতে দেখেছি সেখানে হাসপাতালের সামনে করোনা রোগী মারা গেছে, অক্সিজেনের অভাবে মারা গেছে। তাছাড়া অনেক দেশে লকডাউন দিতে গিয়ে সেখানে জ্বালাও-পোড়াও হয়েছে। ইউরোপ ও আমেরিকার মতো দেশেও সেটা হয়েছে। কিন্ত বাংলাদেশে তা হয়নি।

বিজ্ঞাপন

তিনি বলেন, দেশকে সুরক্ষিত রাখার জন্যে দেশের প্রায় পৌনে দুই কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করেছি। আগামী ডিসেম্বরের মধ্যে আশা করছি যেসব দেশের সঙ্গে ভ্যাকসিনের চুক্তি হয়েছে তা যদি আসে আমরা ৭ কোটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে পারব।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা শুধু করোনার চিকিৎসাই দিচ্ছি না,পাশপাশি অনান্য রোগীদের চিকিৎসাও অব্যাহত রেখেছি। দেশে ডেঙ্গু রোগী বেড়েছে, এই রোগের চিকিৎসাও আমারা দিচ্ছি।

জেলা ছাত্রলীগের সভাপতি সিফাত কোরাইশী সুমনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাজিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এএম নাঈমুর রহমান দুর্জয়, মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগম, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম মহীউদ্দিন, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, মানিকগঞ্জ পৌর মেয়র মো. রমজান আলী, সাটুরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল মজিদ ফটো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন