বিজ্ঞাপন

পরীক্ষা নিয়ে ২ পরিকল্পনা জবি’র

August 31, 2021 | 7:35 pm

জবি করেসপন্ডেন্ট

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একাডেমিক কাউন্সিলে অনলাইনে পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনলাইনে পরীক্ষার কার্যক্রম পরিচালনার জন্য সকল ধরনের নীতিমালা প্রদান করা হয়েছে। আগমী ৬ সেপ্টেম্বর সিন্ডিকেট সভায় নীতিমালার অনুমোদন করা হবে। আর এরমধ্যেই বিশ্ববিদ্যালয় খুললে পরীক্ষা নেওয়া হতে পারে সশরীরে। তবে সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে সব। এজন্য শিক্ষার্থীদের আরও একমাস অপেক্ষা করতে হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ৫৫তম একাডেমিক কাউন্সিলের সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন একাডেমিক কাউন্সিলের একাধিক সদস্য।

একাডেমিক কাউন্সিলের সদস্যরা জানান, অনলাইন ও সশরীরে উভয় পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। অনলাইনে পরীক্ষার নেওয়ার বিষয়টি নিয়ম অনুযায়ী আগামী ৬ সেপ্টেম্বর সিন্ডিকেটে পাশ হবে। এরপর প্রতিটি বিভাগে চিঠি পাঠানো হবে। তারা পরীক্ষা নেওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করবে, পর্যায়ক্রমে এভাবে কাজ চলবে। পরীক্ষার কার্যক্রম শেষ করতে অন্তত এক মাস লাগবে। এসময় সরকারের সিদ্ধান্তের ওপর গুরুত্ব দেওয়া হবে। সরকারিভাবে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত আসলে সশরীরে পরীক্ষা গ্রহণ করা হবে। যেভাবেই পরীক্ষা হোক তার চার সপ্তাহ আগে শিক্ষার্থীদের জানানো হবে। তবে বিশ্ববিদ্যালয় খোলার সম্ভাব্য তারিখ বা পরীক্ষার তারিখ সম্পর্কে কোনো সিদ্ধান্ত হয়নি।

অনলাইনে পরীক্ষা হবে কোর্সের ৫০ শর্তাশ নম্বরের এবং সময়ও কমে করা হয়েছে অর্ধেক। তবে খাতা মূল্যায়নের সময় সেগুলোকে পূর্ণাঙ্গ করে ফলাফল প্রকাশ করা হবে বলেও জানান তারা।

বিজ্ঞাপন

একাডেমিক কাউন্সিলের সদস্য বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল বলেন, অনলাইন পরীক্ষার নীতিমালা সুপারিশ করা হয়েছে। সিন্ডিকেটে তা পাশ হবে। বিশ্ববিদ্যালয় খোলা সম্ভব হলে আমরা অফলাইনেই পরীক্ষা নেব।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, আমরা সরকারের বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত দেখে পরীক্ষা পদ্ধতির সিদ্ধান্ত নেব। সরকারি সিদ্ধান্ত ছাড়া আমরা খুলতে পারব না। নীতিমালা সিন্ডিকেটে পাশ হলে আমরা দেখব সরাসরি পরীক্ষা নেওয়া যায় কি না- গেলে আমরা সরাসরিই পরীক্ষা নেব। আর বিশ্ববিদ্যালয় না খোলা গেলে অনলাইনে পরীক্ষা নেবে। অবশ্যই চার সপ্তাহ আগে নোটিশ দেওয়া হবে।

এর আগে অনলাইনে পরীক্ষা নেওয়া যায় কি না- সে বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. একেএম মনিরুজ্জামানকে আহবায়ক এবং বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্কিং অ্যান্ড আইটি দফতরের পরিচালক অধ্যাপক ড. উজ্জল কুমার আচার্য্য সদস্য সচিব করে একটি টেকনিক্যাল কমিটির আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সরকার আলী আক্কাস, ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক ড. আব্দুল্লাহ আল বাকী, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মনিরা জাহান এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নাসির উদ্দিনকে সদস্য করা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন