বিজ্ঞাপন

বিশিষ্টজনদের মৃত্যুতে সংসদে শোক ও দুঃখ প্রকাশ

September 1, 2021 | 7:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত ১৩তম অধিবেশন শেষ হওয়ার পর এই ১৪তম অধিবেশন শুরুর আগ পর্যন্ত যেসব বিশিষ্ট ব্যক্তি মারা গেছেন তাদের প্রতি শোক ও দুঃখ প্রকাশ করে সংসদ।

বিজ্ঞাপন

বুধবার (১ সেপ্টেম্বর) বিকেলে সংসদের ১৪তম অধিবেশনের শুরুতে শোকপ্রস্তাব আনেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘আমি গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমরা এরইমধ্যে সাবেক একজন প্রতিমন্ত্রী ও ছয়জন সংসদ সদস্যকে হারিয়েছি। তারা হলেন সাবেক সংসদ সদস্য (নবম জাতীয় সংসদ, কুষ্টিয়া-১ আসন) আফাজ উদ্দিন আহমেদ, সাবেক সংসদ সদস্য (প্রথম জাতীয় সংসদ, তৎকালীন রংপুর-২২ আসন) তোফাজ্জল হোসেন সরকার, সাবেক পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ সদস্য (এমএনএ, ১৯৭০) আলহাজ জামাল উদ্দিন আহম্মদ, সাবেক সংসদ সদস্য খুররম খান চৌধুরী (দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম, অষ্টম জাতীয় সংসদ, ময়মনসিংহ-৫,৮,৯ আসন), সাবেক সংসদ সদস্য মো. রেজা খান (চতুর্থ জাতীয় সংসদ, জামালপুর-৫ আসন) অধ্যাপিকা জাহানারা বেগম, সাবেক সংস্কৃতি প্রতিমন্ত্রী ও সাবেক সংসদ সদস্য (পঞ্চম জাতীয় সংসদ, সংরক্ষিত নারী আসন ও ষষ্ঠ জাতীয় সংসদ, রাজবাড়ী-১ আসন) এবং সাবেক সংসদ সদস্য আনোয়ার হোসেন (চতুর্থ জাতীয় সংসদ, ঢাকা-৮ আসন)।’

স্পিকার বলেন, ‘উল্লিখিত বিশিষ্ট ব্যক্তিবর্গের জীবনবৃত্তান্ত সংবলিত শোকপ্রস্তাব আমি এ মহান সংসদে উত্থাপন করছি। শোকপ্রস্তাবের অনুলিপি আপনাদের মাঝে সরবরাহ করা হয়েছে। তাদের মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে। এছাড়াও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক দেশবরেণ্য গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীর, ‘সালাম সালাম হাজার সালাম’ গানের গীতিকার ফজল-এ-খোদা, হাইকোর্ট বিভাগের বিচারপতি এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বীর মুক্তিযোদ্ধা বিচারপতি আমির হোসেন, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব বীর মুক্তিযোদ্ধা এস এ সামাদ, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনীর ভয়াবহ গণহত্যার তথ্য ও প্রতিবেদন বিশ্ববাসীর কাছে প্রচারকারী ব্রিটিশ সাংবাদিক সায়মন ড্রিং, জার্মানির কিংবদন্তি ফুটবলার গার্ড মুলার, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের মা শামসুন্নাহার বেগম, সংসদ সদস্য মমতা হেনা লাভলীর মা আনোয়ারা খানম, নুর উদ্দিন চৌধুরী নয়নের মা মনোয়ারা বেগম, সাবেক তথ্য কমিশনার ও সচিব বীর মুক্তিযোদ্ধা মো. আবু তাহের, কুলিয়ারচর গ্রুপের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি মো. মুছা মিয়া সিআইপি, সংসদ সচিবালয়ের সাবেক সচিব আবুল হাশেম এবং সংসদ সচিবালয়ের পরিচ্ছন্নতাকর্মী শ্রী শংকরের মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে। আমি গভীর দুঃখের সাথে জানাচ্ছি যে, এরইমধ্যে আমরা একাদশ জাতীয় সংসদের কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য, সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. আলী আশরাফ এমপিকে হারিয়েছি।

বিজ্ঞাপন

তিনি বলেন, অধ্যাপক মো. আলী আশরাফ ১৯৪৭ সালের ১৭ নভেম্বর কুমিল্লার চান্দিনা উপজেলার গল্লাই গ্রামে জন্মগ্রহণ করেন এবং ৩০ জুলাই ২০২১ বিকেল ৩টা ৩০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর আট মাস ১৩ দিন।

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন