বিজ্ঞাপন

নিজ ভূমিতে থাকার অধিকার ইসরায়েলিদের আছে: সৌদি যুবরাজ

April 3, 2018 | 1:01 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকা : সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান আল সাউদ বলেছেন, নিজেদের ভূমিতে শান্তিপূর্ণভাবে বসবাসের অধিকার প্রতিটি ইসরায়েলির রয়েছে।

সোমবার (২ এপ্রিল) যুক্তরাষ্ট্রের আটলান্টিক ম্যাগাজিনে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেছেন।

ইসরায়েল ও সৌদি আরবের সম্পর্ক যে আরও উন্নত হয়েছে এই মন্তব্যকে সে লক্ষণ হিসেবেই উল্লেখ করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।

বিজ্ঞাপন

এ নিয়ে রয়টার্সে প্রকাশিত সংবাদে বলা হয়েছে, রিয়াদ ও তেল আবিবের ঘনিষ্ঠতা যে বৃদ্ধি পাচ্ছে, এটি তারই নমুনা।

পূর্বপুরুষদের ভূমিতে একটি দেশ গঠন করে বসবাসের অধিকার ইহুদিদের রয়েছে বলে তিনি বিশ্বাস করেন কি না? এমন প্রশ্নের জবাবে সৌদি ক্রাউন প্রিন্স বলেন,‘আমি বিশ্বাস করি ইসরায়েলি ও ফিলিস্তিনিদের সবারই তাদের পৈতৃক ভূমিতে থাকার অধিকার রয়েছে। কিন্তু সবাইকে স্বাভাবিক ও স্থিতিশীল সম্পর্ক বজায় রাখতে হলে আমাদের দরকার হবে একটি শান্তিচুক্তির।

ইসলামের জন্মভূমি ও প্রধানতীর্থস্থান সৌদি আরব ইহুদিদের জন্য সার্বভৌম ইসরাইল রাষ্ট্রের সৃষ্টিতে বিশ্বাস করে না। ১৯৬৭ সালের যুদ্ধের সময় ইসরায়েল আরব দখল করে নিয়েছিলো।  ওই ভূমি ফিরিয়ে দেয়ার উপরে সৌদি-ইসরায়েলের সম্পর্ক নির্ভর করবে এতদিন ধরে এমন নীতিতেই অটল ছিলো রিয়াদ।

বিজ্ঞাপন

তিনি বলেন, জেরুজালেমের পবিত্র মসজিদ আল-আকসার ভবিষ্যত এবং ফিলিস্তিনের নাগরিকদের অধিকার নিয়ে আমাদের ধর্মীয় মনোযোগ রয়েছে। এটিই আমাদের মূল বক্তব্য। এর বাইরে অন্য কারও সম্পর্কে আমাদের কোন অভিযোগ নেই।

সারাবাংলা/এমআইএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন