বিজ্ঞাপন

সবাইকে ছাড়িয়ে সাকিব

October 17, 2021 | 9:08 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

সাকিব আল হাসান ক্রিকেট মাঠে কতো রেকর্ড, মাইলফলক গড়েছেন সেই হিসেবে হয়তো সাকিব নিজেও জানেন না! তবে কিছু কিছু রেকর্ড, অর্জন নিশ্চয় দাগ কাটে তার মনে। আজকে গড়েছেন তেমনই একটা রেকর্ড। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারি বোলার বনে গেছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এতোদিন সর্বোচ্চ উইকেট ছিল শ্রীলংকান পেসার লাসিথ মালিঙ্গার। ৮৪ ম্যাচে ১০৭ উইকেট নিয়ে ক্যারিয়ার শেষ করেছেন মালিঙ্গা। সাকিব রেকর্ড থেকে এক উইকেট (১০৬ উইকেট) দুরে থেকে আজ বিশ্বকাপে স্কটল্যান্ডের মুখোমুখি হয়েছিলেন।

টস জিতে প্রথমে বোলিং করতে নামা বাংলাদেশের হয়ে সপ্তম ওভারে আক্রমণে এসেছিলেন সাকিব। নিজের প্রথম দুই ওভারে ৮ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। চমকে দিলেন নিজের কোটার তৃতীয় ওভারে। ইনিংসের ১১তম ও নিজের তৃতীয় ওভারের দ্বিতীয় বলে রিচি বেরিংটনকে আফিফ হোসেনের ক্যাচ বানান সাকিব। তাতেই টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বোচ্চ উইকেটশিকারি মালিঙ্গাকে ধরে ফেলেন।

বিজ্ঞাপন

শ্রীলংকান কিংবদন্তিকে ছাড়িয়ে রেকর্ডটা নিজের করে নিয়েছেন এক বল পরেই। ওভারের চতুর্থ বলে মাইকেল লিস্ককে লিটন দাসের ক্যাচ বানিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেটশিকারি বনে যান বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার। ৯৯ ম্যাচে সাকিবের উইকেট দাঁড়াল ১০৮টি।

সর্বোচ্চ উইকেটের রেকর্ড গড়ে অন্য একটা অর্জনও হয়েছে সাকিবের। এই দুই উইকেটে তিন ফরম্যাট মিলিয়ে তার উইকেটসংখ্যা হলো ৬০০। ব্যাট হাতে রান করেছেন ১২ হাজারের বেশি। আন্তর্জাতিক ক্রিকেটে আগে ছয়শ উইকেট ও ১২ হাজার রান করতে পারেননি অন্য কোনো ক্রিকেটার। ছয়শ উইকেট নিয়ে দশ হাজার রানও নেই কারও। ছয়শ উইকেট নেওয়া ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রান ভারতীয় কিংবদন্তি কপিল দেবের, ৯ হাজার ৩১ রান।

বিজ্ঞাপন

দশ হাজারের বেশি রান করা ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি জ্যাক ক্যালিসের। ৫৭৭ উইকেট নিয়েছেন তিনি।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন