বিজ্ঞাপন

আহ্‌, কী সে নায়ক!

September 6, 2021 | 5:01 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

এ প্রজন্মের অনেক নায়ক-নায়িকা তাদের স্বপ্নের নায়ক, আইকন হিসেবে সালমান শাহ্‌র নাম বলেছেন সবসময়। অমর এ নায়কের ২৫তম মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করেছেন এ প্রজন্মের চলচ্চিত্রের তারকা শিল্পীরা।

বিজ্ঞাপন

বাংলাদেশে জন্মছিলেন, সেটাই আমাদের সৌভাগ্য: শাকিব খান

একজন শিল্পীর মৃত্যুর পর ধীরে ধীরে তার অনুসারীরা ভুলতে শুরু করেন। তবে ক্ষণজন্মা নায়ক সালমান শাহর ক্ষেত্রে সেটা একেবারে বিপরীত! অকালে চলে যাওয়ার ২৫ বছর পরেও তার জনপ্রিয়তা আজও আকাশচুম্বী।

বিজ্ঞাপন

শিল্পীর ভালো কাজের জন্য অনুপ্রেরণার প্রয়োজন হয়। অনুপ্রেরণা থেকে শিল্পীরা নিজেদের সমৃদ্ধ করার চেষ্টা করেন। সালমান শাহ্‌র অভিনয় দেখে, তার সিনেমা দেখে আমারও সেই অনুপ্রেরণা হতো! একটা প্রজন্মের কাছে আইডলে পরিণত হয়েছিলেন সালমান শাহ নামের সেই পরশ পাথর, যার ছোঁয়ায় বাংলা চলচ্চিত্রে বিপ্লব ঘটেছিল।

তিনি আমাদের চলচ্চিত্রের এমন ধ্রুবতারা যিনি দূর আকাশে অবস্থান করেও আলোকিত করেন মানুষের হৃদয়। তার মৃত্যুদিন এলে তাই স্বভাবতই আমাদের মন খারাপ হয়ে যায়। আবার কিছুদিন পরেই আসে তার জন্মদিন; তখন আবার এই ভেবে ভালো লাগে যে সালমান শাহ্‌ স্বল্পায়ু হলেও অন্তত বাংলাদেশে জন্মেছিলেন সেটাই আমাদের সৌভাগ্য।

বিজ্ঞাপন

আহ্‌, কী সে নায়ক: নিরব

পর্দায় পোশাক-পরিচ্ছেদ, সংলাপ বলার ধরণ, অভিনয় দক্ষতা সবকিছু মিলিয়ে একজন দর্শক হিসেবে আমার মনে স্থান করে নিতে সময় লাগেনি। মৃত্যুর ২৫ বছর পরেও বাংলা সিনেমার সর্বসেরা 'রোমান্টিক হিরো'দের তালিকায় আপনার স্থান উপরে।

বিজ্ঞাপন

স্পষ্ট মনে পড়ে রাজবাড়ীর পাংশার নূপুর সিনেমা হলে জীবনে প্রথম তার ‘জীবন সংসার’ সিনেমা দেখেছিলাম। পর্দায় আপনাকে দেখে নায়ক হওয়ার ইচ্ছে সেদিনই প্রথম জেগেছিল। আহ্‌! কী সেই নায়ক, কী তার অভিনয়, কী তার স্টাইল।

মানুষ হিসেবেও তার তুলনা তিনি নিজেই: বাপ্পী চৌধুরী

বিজ্ঞাপন

তার স্টাইল, কথা-বার্তা, চলন, হাসি, রুচিবোধ সবকিছুতেই যেনো রাজত্বের ছাপ। এফডিসিতে যারা তাকে কাছ থেকে দেখেছেন তারা সবাই বলেন, মানুষ হিসেবেও তার তুলনা তিনি নিজেই। প্রিয় মানুষ নিয়ে বেশী কথা বলা যায় না; শব্দগুলো দীর্ঘশ্বাসের মতন কেমন যেনো ভারী হয়ে আসে। তবে এই মুহুর্তে একটি গানের কথা বেশ মনে পড়ছে, “ভালো আছি, ভালো থেকো। আকাশের ঠিকানায় চিঠি লিখো।” তাকে উদ্দেশ্য করে আমার এই ভালোবাসাও আকাশের পানে ছুঁড়ে দিলাম। তাই বলছি, প্রিয় সালমান শাহ; যেখানেই থাকুন, আমাদের ভালোবাসা নিবেন।

তিনি আমার রাজা: আরিফিন শুভ

কার কাছে কী ছিলো জানি না, তবে সালমান শাহ্‌ আমার কাছে একটা আবেগের নাম। একটা অনুভূতির নাম। তিনি আমার রাজা। তাকে প্রতিনিয়তই মিস করি।

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন