বিজ্ঞাপন

বাংলাদেশ-ভারত কন্টেইনার ট্রেন’র পরীক্ষামূলক যাত্রা

April 3, 2018 | 1:43 pm

।। শুভজিৎ পুততুণ্ড।।

বিজ্ঞাপন

কলকাতা: বাংলাদেশ ও ভারতের মধ্যে পরীক্ষামূলকভাবে কন্টেইনার ট্রেন যোগাযোগ শুরু হয়েছে। এর মাধ্যমে উভয় দেশের পণ্য পরিবহনে ইতিবাচক পরিবর্তন আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

ভারতীয় পূর্ব রেলের জনসংযোগ কর্মকর্তা রবি মহাপাত্র জানিয়েছেন, এটিই প্রথম পরীক্ষামূলক কনটেইনার রেল যাত্রা। বাংলাদেশ সরকার যদি এতে রাজি থাকে এবং অন্যান্য সব কিছু ঠিক থাকলে নিয়মিত এই ট্রেন চলবে।

মঙ্গলবার সকাল ৯টায় পশ্চিমবঙ্গের শিয়ালদহ রেলের মাঝেরহাটের কাটাপুকুর কনটেইনার ডিপো থেকে একটি মালবোঝাই ট্রেন বাংলাদেশের উদ্দেশে ছেড়ে যায়। এসময় উপস্থিত ছিলেন ভারতীয় ইস্টার্ন রেলের জেলারেল ম্যানেজার হরিন্দ্রর রাও, কনটেইনার রেলের তত্ত্বাবধায়ক সংস্থা কনকরের সিএমডি কল্যাণ লামা ও মানসী বন্দ্যোপাধ্যায়।

বিজ্ঞাপন

এই ট্রেনে চাল, গম, ফল ও পশুখাদ্য বোঝাই ৬০টি কনটেইনার রয়েছে। ৯ ঘণ্টার যাত্রা শেষে ট্রেনটি সন্ধ্যায় বাংলাদেশে এসে পৌঁছাবে। এত দিন দুই দেশের মধ্যে গেদে-দর্শনা ও বেনাপোল-পেট্রাপোল সীমান্ত ব্যবহার করে যাত্রীবাহী ও মালবাহী ট্রেন যাতায়াত করলেও কনটেইনারে পণ্য পরিবহন হতো না।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে ভারতীয় ইস্টার্ন রেলের জেলারেল ম্যানেজার হরিন্দ্রর রাও জানান, পণ্যবাহী ট্রেন যোগাযোগ থাকলেও নিরাপত্তা ও গুণগতমানের অনিশ্চয়তার কারণে কনটেইনার ট্রেনে পণ্য পরিবহণের বিষয়টি অনেকদিন ধরেই আলোচনায় ছিল। এতদিন জাহাজে করে কনটেইনারে পণ্য পরিবাহিত হতো। এই যোগাযোগের মাধ্যমে এখন উভয় দেশেরই খরচ ও সময় বাঁচবে।

সারাবাংলা/এমআইএস/

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন