বিজ্ঞাপন

ধোনিকে পরামর্শক রেখে বিশ্বকাপ দল ঘোষণা ভারতের

September 8, 2021 | 11:22 pm

স্পোর্টস ডেস্ক

বুধবার (৮ সেপ্টেম্বর) বেশ চমক দিয়েই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করল ভারত। ভারতের ১৫ সদস্যের দলের চেয়েও বড় চমক সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির পরামর্শক হিসেবে দলের সঙ্গে যুক্ত হওয়া। এছাড়া চমক এসেছে ১৫ সদস্যের স্কোয়াডেও। দীর্ঘ চার বছর পর ভারতের টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, আর বাদ পড়েছেন অভিজ্ঞ ওপেনার শেখর ধাওয়ান।

বিজ্ঞাপন

ভারতের জার্সি গায়ে চড়িয়ে অশ্বিন শেষবার আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছিলেন ২০১৭ সালে। ওয়ানডেতেও সেবছরই শেষবার দেখা মিলেছিল অশ্বিনের। ইংল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট সিরিজে থাকলেও চার ম্যাচের একটিতেও তার দেখা মেলেনি একাদশে। আর সেই অশ্বিনই কিনা ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে?

বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, প্রধান কোচ রবি শাস্ত্রী ও কোচিং স্টাফের সঙ্গে কাজ করবেন ভারতকে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও পরে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জেতানো অধিনায়ক ধোনি।

বলা হচ্ছে, সাম্প্রতিক সময়ে ভারতের টি-টোয়েন্টি স্কোয়াডে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা ওয়াশিংটন সুন্দরের চোটের কারণে দলে ফেরাটা সহজ হয়েছে অশ্বিনের। অবশ্য ভারত দলে রাখেনি সর্বশেষ শ্রীলংকা সফরে সীমিত ওভারের দলকে নেতৃত্ব দেওয়া ওপেনার শেখর ধাওয়ানকেই। জায়গা পাননি দুই ‘রিস্ট’ স্পিনার যুঝবেন্দ্র চাহাল এবং কুলদীপ যাদবও। নির্বাচক কমিটি বেছে নিয়েছে রহস্য-স্পিনার বরুণ চক্রবর্তী ও লেগ স্পিনার রাহুল চাহারকেও।

বিজ্ঞাপন

এছাড়াও সম্প্রতি মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আলো ছড়ানো সূর্যকুমার যাদব এবং ইশান কিষানকে ১৫ সদস্যের দলে রাখা হয়েছে। এর আগে লঙ্কাভিজানেও এই দুই ক্রিকেটার দারুণ পারফর্ম করেছিলেন। চোটের কারণে ১৫ সদস্যের দলে নেই শ্রেয়াস আইয়ার কিন্তু রিজার্ভ খেলোয়াড় হিসেবে থাকবেন আরব আমিরাতে ভারতের দলের সঙ্গেই। তার সঙ্গে রিজার্ভ হিসেবে থাকবেন শার্দুল ঠাকুর ও দীপক চাহার।

ভারতের এই স্কোয়াডে পেসার হিসেবে সুযোগ পেয়েছেন জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার এবং মোহাম্মদ শামি। এছাড়া পেসার অলরাউন্ডার হিসেবে আছেন হার্দিক পান্ডিয়া। দলে রয়েছে পাঁচ স্পিনার রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, রাহুল চাহার এবং বরুণ চক্রবর্তী।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), ইশান কিষান (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, বরুণ চক্রবর্তী, জাসপ্রিত বুমরা, ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামি।

বিজ্ঞাপন

রিজার্ভ: শ্রেয়াস আইয়ার, শার্দুল ঠাকুর, দীপক চাহার

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন