বিজ্ঞাপন

২০২২ পর্যন্ত অলিম্পিকে নিষিদ্ধ উত্তর কোরিয়া

September 9, 2021 | 1:48 am

স্পোর্টস ডেস্ক

২০২০ টোকিও অলিম্পিকে অংশগ্রহণ করেনি উত্তর কোরিয়া। আর টোকিও অলিম্পিকে দল না পাঠানোয় দেশটিকে ২০২২ সালের শেষ পর্যন্ত নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

বিজ্ঞাপন

বুধবার (৮ সেপ্টেম্বর) অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাখ এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এই নিষেধাজ্ঞার কারণে বেইজিং শীতকালীন গেমসে অংশ নিতে পারবে না উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার ব্যাপারে এক সংবাদসম্মেলনে বাখ বলেন, ‘টোকিওতে অংশ না নেওয়ার একতরফা সিদ্ধান্তের কারণে ডেমোক্র্যাটিক পিপলস’ রিপাবলিক অব কোরিয়ার জাতীয় অলিম্পিক কমিটিকে ২০২২ সালের শেষ নাগাদ নিষিদ্ধ ঘোষণা করা হলো।’

বিজ্ঞাপন

নিষেধাজ্ঞা চলাকালীন আইওসির কাছ থেকে কোনো প্রকার আর্থিক সহায়তা পারে না উত্তর কোরিয়া। কেবল আর্থিক সহায়তায় নয়, এছাড়াও যেসকল সাহায্য সহযোগিতা আইওসির কাছ থেকে পেয়ে আসছিল দেশটি সেসবের কিছুই নিষেধাজ্ঞা চলাকালীন আর পাবে না।

বিজ্ঞাপন
২০২২ পর্যন্ত অলিম্পিকে নিষিদ্ধ উত্তর কোরিয়া

তবে দেশের সিদ্ধান্তের কারণে ক্ষতিগ্রস্ত হবেন অ্যাথলেটরা? না, সে ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত জানায়নি আইওসি। বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২২ শীতকালীন অলিম্পিকে স্বতন্ত্রভাবে উত্তর কোরিয়ার কোনো অ্যাথলেট অংশ নিতে পারবে কিনা সে ব্যাপারে পরে সিদ্ধান্ত জানাবে আইওসি।

বিজ্ঞাপন

করোনা মহামারির কারণে বিশ্বের বিভিন্ন দেশ তাদের দল না পাঠানোর শঙ্কার কথা টোকিও অলিম্পিকের আগে জানালেও শেষ পর্যন্ত কেবল উত্তর কোরিয়া ছাড়া সব দেশ অংশ নিয়েছিল। আইওসি বলছে, টোকিওতে অংশ না নিলে সেটির ফল কী হতে পারে, সে ব্যাপারে উত্তর কোরিয়াকে আগেই সতর্ক করে দেওয়া হয়েছিল। উত্তর কোরিয়ার নিষেধাজ্ঞার মেয়াদ নিয়ে পরবর্তীতে কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাও আইওসির আছে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন