বিজ্ঞাপন

শেষ মুহূর্তের গোল হজমে ইংল্যান্ডের ড্র, কষ্টার্জিত জয় বেলজিয়ামের

September 9, 2021 | 2:58 am

স্পোর্টস ডেস্ক

খাতা-কলমে পোল্যান্ডের চেয়ে যোজন যোজন এগিয়ে ইংল্যান্ড। তবে মাঠের খেলায় ইংলিশদের ছেড়ে কথা বলল না রবার্ট লেভান্ডোফস্কির পোল্যান্ড। হ্যারি কেনের গোলে ম্যাচের ৯১ তম মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও শেষ মুহূর্তে গোল হজম করে ড্র করেই মাঠ ছাড়তে হয়েছে ইংলিশদের। পোলিশদের হয়ে শেষ মুহূর্তে সমতাসূচক গোলটি করেন দামিয়ান শিমানস্কি। অন্যদিকে বেলারুশের বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত হয় পেয়েছে বেলজিয়াম।

বিজ্ঞাপন

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে টানা পাঁচ জয়ের পর অবশেষে পয়েন্ট হারাল ইংল্যান্ড। ম্যাচের শুরুতে গতিময় ফুটবলের দেখা মিললেও কোনো পক্ষের আক্রমণে তেমন ধার ছিল না। ধীরে ধীরে খেলাও কিছুটা গতি হারায়। ২১তম মিনিটে হ্যারি কেইন একটা সুযোগ পেয়েছিলেন; কিন্তু ছয় গজ বক্সের মুখে বল পেয়েও তিনি হেড করলেন প্রতিপক্ষ বরাবর। আট মিনিট পর পোল্যান্ডের রবার্ট লেভান্ডোফস্কি বিপজ্জনক জায়গায় বল পেলেও ঠিকমতো শট নিতে পারেননি; ধরতে কোনো সমস্যাই হয়নি ইংল্যান্ড গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের।

প্রথমার্ধ অনেকটা ঝিমিয়ে ঝিমিয়েই খেলেছে দুইদল। তেমন কোনো আক্রমণ দেখাতে পারেনি দুই দলের কেউই। তবে প্রথমার্ধের শেষ দিকে এসে দুই দলের খেলোয়াড়রা বিবাদে জড়িয়ে পড়েন। এতে ইংলিশ ডিফেন্ডার হ্যারি ম্যাগুয়ের ও পোলিশ ডিফেন্ডার কামিল গ্লিককে হলুদ কার্ড দেখান রেফারি।

বিরতির পর ফিরে খেলার গতি কিছুটা বাড়িয়ে দেয় ইংল্যান্ড। তাতে মেলে সুযোগও। ৬০তম মিনিটে জ্যাক গ্রিলিশের ফ্রি-কিকে ম্যাগুয়ের হেড গোল পোস্টে লেগে ফিরে আসলে ফিরতি বল জটলার মধ্যে পেয়েছিলেন স্টার্লিং কিন্তু লাইনসম্যান জানিয়ে দেন অফসাইডে ছিলেন স্টার্লিং।

বিজ্ঞাপন

অবশেষে ম্যাচের ৭২তম মিনিটে হ্যারি কেইনের দূরপাল্লার শটে লিড পায় ইংল্যান্ড। বিশ্বকাপ ও ইউরোর বাছাই মিলিয়ে টানা ১৫ ম্যাচে জালের দেখা পেলেন কেইন। এই ১৫ ম্যাচে তার গোল হলো ১৯টি! জাতীয় দলের হয়ে তার মোট গোল ৪১টি, ৬৪ ম্যাচে। ইংল্যান্ডের হয়ে কেইনের চেয়ে বেশি গোল আছে মাত্র চার জনের-ওয়েইন রুনি (৫৩টি), ববি চার্লটন (৪৯টি), গ্যারি লিনেকার (৪৮টি) ও জিমি গ্রাভিস (৪৪টি)।

ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষে তখন চলছিল অতিরক্ত সময়ের খেলা। ইংলিশদের জয়ের সম্ভাবনা বাড়ছিল। কিন্তু যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে সব ভেস্তে দেন শিমানসকি। বাঁ থেকে লেভান্ডোফস্কির দূরের পোস্টে বাড়ানো দারুণ ক্রসে হেডে দলকে উল্লাসে ভাসান এই মিডফিল্ডার। পয়েন্ট হারালেও ইংল্যান্ডের গ্রুপের শীর্ষস্থান এখনও মজবুত। ছয় ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে তাদের পয়েন্ট ১৬।

বিজ্ঞাপন

সান ম্যারিনোকে ৫-০ গোলে হারানো আলবেনিয়া ১২ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। তিন নম্বরে পোল্যান্ডের পয়েন্ট ১১। অ্যান্ডোরাকে ২-১ গোলে হারানো হাঙ্গেরি ১০ পয়েন্ট নিয়ে চার নম্বরে। অ্যান্ডোরার পয়েন্ট ৩। সবার নিচে সান ম্যারিনো পয়েন্টের খাতাই খুলতে পারেনি।

এদিকে গ্রুপ ‘ই’র ম্যাচে বেলারুশের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে জয়ে পেয়েছে বেলজিয়াম। এদিন এডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকুর মতো বড় তারকাদের বেঞ্চে রাখে বেলজিয়াম। কিন্তু তাতেও আটকে যায়নি বেলজিয়ানদের জয়। ম্যাচের ৩৩তম মিনিটে ড্যানিশ প্রায়েতের একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে রেড ডেভিলরা।

এই জয়ে ছয় ম্যাচে পাঁচ জয়ে ১৬ পয়েন্ট টেবিলের শীর্ষে বেলজিয়াম। পাঁচ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে চেক প্রজাতন্ত্র। চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তিনে ওয়েলস। পাঁচ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে চারে বেলারুশ এবং ১ পয়েন্ট নিয়ে তলানিতে এস্টোনিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন